• আজঃ শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২২ ইং

বইমেলায় প্রকাশ পেলো ওয়াসিকা নুযহাতের নতুন উপন্যাস ‘উড়ান মেঘের দেশে’

অক্টোবর রেইনের সফলতার পর অগণিত পাঠকের অনুরোধ এসেছিল যেন ভার্জিনিয়ার পটভূমিতে আবারও কিছু লেখা হয়। অনেক পাঠকই ভার্জিনিয়াকে কখনো চর্মচক্ষুতে না দেখেও ভালোবাসার তীর্থস্থান হিসেবে মনে স্থান দিয়ে ফেলেছিলেন। অক্টোবর রেইন উপন্যাসের প্রতি আকর্ষণ থেকে এর মূল চরিত্র আরশানের নামে নিজ সন্তানের নামকরণ করেছেন অনেকে। লেখকের কাছে উপর্যুপরি অনুরোধ করেছেন যেন একই ঘরানার আরেকটি উপন্যাস লেখা হয়। সেই উপরোধ রাখতেই লেখক আবারও ভার্জিনিয়ার পটভূমিতে লিখলেন নতুন উপাখ্যান ‘হৃদয়াক্ষী’। এবার আরো গভীর এবং বিস্তৃত ভাবে পাঠকের সামনে উঠে এলো অনিন্দ্যসুন্দর রাজ্য ভার্জিনিয়া। ছয়শর অধিক পৃষ্ঠার এই উপন্যাসটি পাঠককে আকৃষ্ট করল চুম্বকের মতো। ২০২১ সালের অক্টোবরে বাংলা সাহিত্যাকাশে জন্ম নিল আরো একটি সার্থক উপন্যাস, ‘ হৃদয়াক্ষী’

বৃষ্টিমহল সিরিজের শেষ খন্ডের জন্য চাতক পাখির মত অপেক্ষা করছে অগণিত পাঠক। ইতোমধ্যেই প্রকাশ পেয়েছে বৃষ্টিমহল প্রথম দ্বিতীয় এবং তৃতীয় খন্ড। লেখক জানিয়েছেন শেষ খন্ডের কাজ চলছে। দু হাজার বাইশ সালেই পাঠক পেতে যাচ্ছে বহু আকাঙ্ক্ষিত বৃষ্টিমহলের চতুর্থ খণ্ড । এর মাঝে লেখক চেষ্টা করেছেন কিঞ্চিৎ ব্যতিক্রম কিছু উপহার দেবার। সোশাল ফিকশন নয়, বাইশ সালের বইমেলায় প্রকাশ পেলো ফ্যান্টাসি জনরার উপন্যাস ‘উড়ান মেঘের দেশে’ সমুদ্রকুঞ্জ নামের একটি কল্পিত রাজ্যকে ঘিরে গড়ে ওঠে এই উপন্যাসের রহস্যময় কাহিনী। প্রথমে পড়তে গিয়ে মনে হবে যেন রুপকথা। কিন্তু একটু সময় পার করার পর পাঠক নিজেকে আবিষ্কার করবে অন্য রকম এক জগতে। মনে হবে বর্তমান বাস্তব পৃথিবীর কোথাও না কোথাও সমুদ্রকুঞ্জ নামক দেশটির অস্তিত্ব আছে। পাঠকের জন্য এ এক অসাধারণ অভিজ্ঞতা।

ওয়াসিকা নুযহাতের লেখালেখির হাতে খড়ি খুব ছোট বেলায়। স্কুল ম্যাগাজিনের গন্ডি পেরিয়ে প্রথম লেখা প্রকাশিত হয় প্রথম আলোর ‘ছুটির দিনে’ পত্রিকায়। ২০১৫ সালে ‘ভোরের কাগজ’ ঈদ সংখ্যায় প্রকাশ পায় উপন্যাস ‘মাঝে মাঝে তব’। এরপর ২০১৬’র অমর একুশে গ্রন্থমেলায় প্রথম বারের মতো মলাটবন্দি হয়ে একক বই হিসেবে আত্মপ্রকাশ করে উপন্যাস ‘খাঁচার ভিতর অচিন পাখি’। এরপর একে একে প্রকাশ পায় উপন্যাস মাঝে মাঝে তব (২০১৭) ,বৃষ্টিমহল (২০১৮), মন সায়রের পাড়ে (২০১৯), ‘অক্টোবর রেইন’ (২০২০), বৃষ্টিমহল ২ (২০২০), বৃষ্টিমহল ৩ (২০২১), হৃদয়াক্ষী (২০২১)। সেই ধারাবাহিকতায় ২০২২ সালের একুশে বইমেলায় প্রকাশিত হলো তাঁর লেখা নবম উপন্যাস ‘উড়ান মেঘের দেশে’।

‘ উড়ান মেঘের দেশে ‘ উপন্যাসটি অমর একুশে গ্রন্থমেলায় অন্যধারা প্রকাশনীর ৩১৩-৩১৬ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।