• আজঃ মঙ্গলবার, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে জুলাই, ২০২১ ইং

ছিন্নমূল অসহায় শিশুদের নিয়ে ভাবছেন ফয়সাল ফারাবী

সাধারণ অর্থে খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা এবং শিক্ষা মানুষের মৌলিক চাহিদার বিষয়বস্তু। কিন্তু আমরা হয়তো অনেকেই জানিনা পাঁচটি এই মৌলিক চাহিদার প্রথম এবং প্রধান উপাদান থেকেই বঞ্চিত একদল তাজা প্রাণ। নেই পরিবার। নেই মাথা গোজার জন্য এক টুকরো মাটি।

গ্রামের তুলনায় বিশেষ করে শহরের ছিন্নমূল শিশুদের বেলায় জটিলতাটি কঠিন থেকে কঠিনতম। শহুরে এই যান্ত্রিক জীবন অসহায় এ সমস্ত শিশুদের অসহায়ত্ব কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে।

ফলে কি ঘটছে? নিজের সাথে ঠিক কি হতে চলেছে তা বুঝে ওঠার আগেই তারা ডুবে যাচ্ছে অন্ধকারের অতল গহব্বরের নিম্নতম গভীরতায়। রক্তে তাদের মিশে যাচ্ছে নেশার ভয়ানক উপাদান। ছিনতাই, চুরি সহ নান অপকর্মে লিপ্ত হতে হচ্ছে তাদের।

আর আমরা সুশীল সমাজের শিক্ষিত সচেতন মহল বসে থাকি তাদেরকে হাতেনাতে ধরে গণপিটুনি দিতে অথবা আইনের হাতে সোপর্দ করতে। অথবা সোশ্যাল মিডিয়ায় লাইভে গিয়ে তাদের নিয়ে ঘন্টাখানেক এর একটা প্রতিবাদমূলক স্টেটমেন্ট শুনিয়ে দিতে।

অথচ আমরা সক্ষম তাদেরকে এ ভয়ংকর পথে হারিয়ে যেতে না দিয়ে অঙ্কুরেই তাদেরকে সুপথে আনতে। সময়, সুযোগ এবং সক্ষমতা এই সবই আছে আমাদের। তবে কি মানবিকতার মৃত্যু হয়েছে? নাকি আমরা জাতিগতভাবে ব্লাইন্ড?

উপাসনালয় পরিপূর্ণ। সমাজ আজ সুশীল। দেশ তো উন্নয়নের শিখরে উঠতে পাল্লা দিয়ে ছুটেছে। তাহলে আমরা কি এই ছোট ছোট অপরাধে প্রতিনিয়ত অপরাধী করে চলেছি নিজেকে? কাল যদি আমাদের সন্তান প্রশ্ন করে, কেনো বাবা! কেনো তারা মানুষ হয়েও আজ এ ভীষণ অমানবিকতার শিকার!!

আছে কোনো জবাব? সৃষ্টিকর্তার কাছে কি জবাব দেবো আমরা? না। কোনো জবাব নেই। আসুন আমরা সবাই মিলে এই পৃথিবীটাকে ভালবাসি। পৃথিবীর সমস্ত অবহেলিত জীবের প্রতি আমরা আমাদের মানবিকতার প্রয়োগ সুনিশ্চিত করি।

কবি নজরুল বলেছিলেন.........
মানুষেরে ঘৃণা করি
ও’ কারা কোরান, বেদ, বাইবেল চুম্বিছে মরি মরি
ও মুখ হইতে কেতাব-গ্রন্থ নাও জোর করে কেড়ে
যাহারা আনিল গ্রন্থ-কেতাব সেই মানুষেরে মেরে ।
পুজিছে গ্রন্থ ভন্ডের দল !–মুর্খরা সব শোনো
মানুষ এনেছে গ্রন্থ,–গ্রন্থ আনেনি মানুষ কোনো ।
আদম দাউদ ঈসা মুসা ইব্রাহিম মোহাম্মদ
কৃষ্ণ বুদ্ধ নানক কবীর,-বিশ্বের সম্পদ,
আমাদেরি এরা পিতা পিতামহ, এই আমাদের মাঝে
তাঁদেরি রক্ত কম-বেশী করে প্রতি ধমনীতে বাজে !

সাহায্য পাঠানোর ঠিকানা
Foysal Hossain Farabi
bKash/Nagad - 01701979018
Rocket - 017019790181

নার্সিং অফিসার
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।