লোড বন্ধ করুন
  • আজঃ মঙ্গলবার, ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জানুয়ারি, ২০২২ ইং

একটা মানুষ কেন চলে যায়? কখন চলে যায়? জানতে হলে পড়ুন

“আমরা কেন যেন মানুষের চলে যাওয়া মেনে নিতে পারি না … আমাদের মনে হয়, সবই ঠিকঠাক আছে, তবুও কেন মানুষ চলে যাবে?
একটা মানুষ কেন চলে যায়? কখন চলে যায়?
খুব সহজ কথায় যদি বলি, একটা মানুষ যখন বিশ্বাস করতে শুরু করে যে সে আমার সাথে ভালো থাকবে না, ঠিক তখনই সে চলে যায় !!

কিংবা একটা মানুষ যখন বিশ্বাস করতে শুরু করে, আমার সাথে সে যতটা ভালো আছে, অন্য কোন একটা জায়গায় কিংবা অন্য কোন একটা মানুষের সাথে সে এর চেয়েও বেশি ভালো থাকবে … তখনই সে চলে যায় !!
আমরা কি কারো চলে যাওয়া ঠেকাতে পারি? আটকে রাখতে পারি?

নাহ … একটা মানুষের জন্য আমরা অনেক কিছু করতে পারি … অনেক স্যাক্রিফাইস করতে পারি, অনেক সাপোর্ট দিতে পারি … হাত ধরে কিংবা কাঁধে হাত রেখে অনেকটা পথ হাঁটতে পারি … সুখ দুঃখ ভাগ করে নিতে পারি … তাকে সমস্ত কিছু উজাড় করে দিতে পারি … কিন্তু তারপর?
দিনশেষে একটা মানুষ কি বিশ্বাস করবে – তা আমি বদলাতে পারি না !!
দিনশেষে একটা মানুষের ভালোলাগার জায়গাটা কোটি টাকা দিয়েও আমি কিনতে পারি না … সম্ভব না !!

কারো চলে যাওয়া ঠেকানোর ক্ষমতা আমার নেই … আমি আমার জায়গা থেকে আমার মত চেষ্টা করতে পারি … কিন্তু ঐ মানুষটা যদি বিশ্বাস করতে শুরু করে, আমার সাথে সে ভালো নেই … আমার কোন চেষ্টা, কোন স্যাক্রিফাইস, কোন কথা, কোন শব্দ, কোন অনুরোধ, কোন কান্না – কোন কিছুই তাকে স্পর্শ করতে পারবে না !!
মানুষকে জোর করে আটকে রাখা যায় না … দিনশেষে মানুষ তার ভালোলাগার জায়গায় কোন না কোনভাবে ছুটে যাবেই … আর যদি কাউকে জোর করে আটকে রাখি, সে প্রতারণা করবে, হয় নিজের অনুভূতির সাথে নাহয় আমার সাথে !!

ঠিক যে মুহুর্ত থেকে আমি কাউকে আটকে রাখছি, আমি তাকে হারিয়ে ফেলছি … হয়তো চোখের সামনে রক্ত-মাংসের একটা মানুষ দাঁড়িয়ে আছে, কিন্তু সে মানুষটাকে আমি খুঁজে পাচ্ছি না … সে অন্য কোথাও হারিয়ে গেছে … আর আমি তাকে হারিয়ে ফেলেছি !!

ভেতরে ভেতরে মরে যাওয়া কত শত মানুষ আশপাশটায় পৃথিবীর নিয়মে বেঁচে আছে – তার হিসেব কেউ জানে না … কেউ চলে গিয়ে ভালো নেই, কেউ চলে যেতে না পেরে ভালো নেই আর কেউ কারো চলে যাওয়াতে ভালো নেই … এলোমেলো জটিল সব হিসেব নিকেশগুলো শেষমেশ ভালো না থাকার মিছিলে খুব যত্ন করে মিলে যায় … মিলেমিশে একাকার হয়ে যায় !!
© মুশফিকুর রহমান আশিক