• আজঃ বুধবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২১ ইং

মিশিগানে পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টায় রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে মার্কিন নির্বাচনের ফল নিয়ে সাংবিধানিক সংকটের আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে রিপাবলিকান দলের আইনপ্রণেতারাও সাংবিধানিক সংকটের আশঙ্কার কথা উল্লেখ করে সতর্কতা উচ্চারণ করেছেন।

২২ নভেম্বর সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে রিপাবলিকান নেতা ও মিশিগান হাউসের স্পিকার লি চ্যাটফিল্ড বলেছেন, ২৩ নভেম্বর (আজ) নির্ধারিত ক্যানভাসারদের ফলাফল অনুমোদনের আগে সাংবিধানিক সংকট সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। তিনি বলেন, ‘ক্যানভাসারদের স্টেট বোর্ডে যদি ২-২ ভোটে বিভক্ত হয়, তবে বিষয়টি মিশিগান সুপ্রিম কোর্টে যাবে। আদালত কী রায় দেয়, তা দেখতে হবে। যদি সুপ্রিম কোর্ট কোনো রায় না দেয়, তখন সাংবিধানিক সংকট সৃষ্টি হবে—যা মিশিগানের ইতিহাসে আগে কখনো হয়নি।’

চ্যাটফিল্ড আরও বলেন, মিশিগান বোর্ড অব স্টেট ক্যানভাসারস অনুমোদন প্রক্রিয়ায় হস্তক্ষেপ করার কোনো ইচ্ছা তাঁর নেই। বোর্ড সদস্যদের সঙ্গে তাঁর কোনো আলোচনাও হয়নি।

মিশিগানের দুজন রিপাবলিকান ও দুজন ডেমোক্র্যাট সমন্বিত বোর্ড অব স্টেট ক্যানভাসারস ২৩ নভেম্বর কাউন্টির ভোটের ফল যাচাই করে আলোচনার মাধ্যমে পুরো রাজ্যের নির্বাচনী ফল অনুমোদন করার কথা রয়েছে।

এদিকে মিশিগানে ২৩ নভেম্বর আবারও নাটকীয় কিছু হওয়ার আশঙ্কা রয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন। আইনজীবীদের ধারণা, যদি ক্যানভাসাররা ভোটের ফল অনুমোদন না করেন, তবে আদালত ফলাফল সত্যায়িত করার আদেশ দেবেন।

অন্যদিকে ২১ নভেম্বর মিশিগানের নির্বাচনের ফল অনুমোদনে বাধা দেওয়ার অংশ হিসেবে রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারম্যান রনা ম্যাকডানিয়েল ও মিশিগান রিপাবলিকান পার্টির চেয়ারম্যান লরা কক্স একটি যৌথ চিঠিতে মিশিগান বোর্ড অব ক্যানভাসারদের একটি চিঠি পাঠিয়েছেন।