• আজঃ রবিবার, ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জুলাই, ২০২২ ইং

বিশ্ব ক্রিকেট ও কোহলি

সাবেক অজি অধিনায়ক মার্ক টেইলর মনে করেন, বিশ্ব ক্রিকেটে বিরাট কোহলি খুবই প্রভাবশালী ব্যক্তিত্ব। ক্রিকেটার হিসেবে আক্রমণাত্মক। আবার দলের অধিনায়ক হিসেবেও দায়িত্ববান। দুটো কাজই সিদ্ধহস্তে অসাধারণভাবে সামলান কোহলি।

মার্ক টেইলর বলেছেন, ‘বিরাট কোহলি বিশ্ব ক্রিকেটের একজন প্রভাবশালী ব্যক্তিত্ব। দলকে নেতৃত্ব দেওয়া এবং আক্রমণাত্মক মানসিকতার ওই পথটায় সে অসাধারণভাবে হেঁটে চলেছে। আমার মতে, কাজটা কোহলি খুবই সম্মানের সঙ্গে করে। সে যখন আবার ব্যাট করতে নামে নিজের অন্য সত্ত্বার মধ্যে ঢুকে যায়।’

ক্রিকেটটা বিরাট কোহলির কাছে পূজার মতো। খেলাটাকে ভারতীয় অধিনায়ক সম্মান করেন। নিজে সর্বোচ্চ পরিশ্রম করেন। দলকে পরিশ্রমী হতে উদ্বুদ্ধ করেন। দলের মধ্যে আক্রমণাত্মক ক্রিকেটের বীজ বুনে দিয়েছেন তিনি।

মার্ক টেইলরের ভাষ্যে, ‘কোহলি খেলার মাঠে খুবই দায়িত্ববান। সে দলের এবং প্রতিপক্ষের ক্রিকেটারদের সম্মান করে। সাবেকদের প্রতি সম্মান রেখে চলে। তার সঙ্গে কথা বলে এটাই মনে হয়েছে।’ ভারতের সাবেক কোচ গ্রেগ চ্যাপেলের মতে, কোহলি শুধু ভারতীয়দের নয় বিশ্ব ক্রিকেটকে উৎসাহ দেওয়ার মতো একজন ব্যক্তিত্ব।’

এছাড়া বিরাট কোহলি টেস্ট ক্রিকেটের প্রতি আবেগপ্রবণ। যেটাকে গুরুত্বপূর্ণ মনে করছেন চ্যাপেল। তার মতে, অধিনায়ক যদি টেস্টের প্রতি আবেগি না হতেন তাহলে দলের জন্য দীর্ঘ সংস্করণের এই ক্রিকেটে ভালো করা কঠিন হয়ে পড়তো। প্রতি ম্যাচে তার জিততে চাওয়ার মানসিকতা অসাধারণ।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।