• আজঃ বৃহস্পতিবার, ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২২ ইং

ভাসানচর দেখতে চায় ৫ আন্তর্জাতিক সংস্থা

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ভাসানচরে তৈরি ভাসানচর আশ্রয়ন প্রকল্প পরিদর্শনের জন‌্য বাংলাদেশ সরকারের কাছে অনুমতি চেয়েছে বিশ্বের আন্তর্জাতিক ৫ মানবাধিকার সংস্থা। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনকে এই বিষয়ে সংস্থাগুলোর পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১২ নভেম্বর) আসিয়ান পার্লামেন্ট ফর হিউম্যান রাইটস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, রোহিঙ্গাদের জন্য তৈরি করা ভাসানচরের অবকাঠামো, সুযোগ-সুবিধা ও সার্বিক পরিস্থিতি সরেজমিন ঘুরে দেখতে চায় বিশ্বের পাঁচটি মানবাধিকার সংস্থা। এ জন্য বাংলাদেশ সরকারের কাছে সহযোগিতা চেয়েছে। যৌথ চিঠিতে চিঠিতে সই করেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, রিফ্যুজিস ইন্টারন্যাশনাল, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, ফর্টিফাই রাইটস ও আসিয়ান পার্লামেন্ট ফর হিউম্যান রাইটসের প্রতিনিধিরা।

উল্লেখ‌্য, বিভিন্ন সময়ে বাংলাদেশে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা প্রায় ১২ লাখ। মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশের পক্ষ থেকে বারবার উদ্যোগ নিলেও তা ভেস্তে যাচ্ছে। গতবছর ২২ আগস্ট ও আগের বছরে দফায় দফায় প্রত্যাবাসনের উদ্যোগ নিলেও কার্যত একজন রোহিঙ্গাকেও মিয়ানমারে ফেরত পাঠানো সম্ভব হয়নি।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।