• আজঃ শুক্রবার, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই আগস্ট, ২০২২ ইং

৯ লাখ ২০ হাজার ধর্মপ্রান মুসলিম মক্কার গ্র্যান্ড মসজিদে ইবাদত করার সুযোগ পেয়েছেন

করোনা পরবর্তী সময়ে ৪ লাখেরও বেশি মুসলিম উমরাহ হজ পালন করেছেন! করোনা পরবর্তী সময়ে বিগত অক্টোবর মাসের ৪ তারিখ থেকে পুনরায় প্রথম দফায় উমরাহ হজ চালু করা হয়। বর্তমানে ১ নভেম্বর থেকে শুরু হয়েছে উমরাহ হজ এর তৃতীয় দফা, এবং করোনা পরবর্তী সময়ে এখন পর্যন্ত মোট ৪ লাখ ৮ হাজার উমরাহ হাজী সফলভাবে উমরাহ হজ পালন করেছেন। এছাড়াও বিগত ১৮ অক্টোবর থেকে এখন পর্যন্ত মোট ৯ লাখ ২০ হাজার ধর্মপ্রান মুসলিম মক্কার গ্র্যান্ড মসজিদে ইবাদত করার সুযোগ পেয়েছেন।

মক্কার গ্র্যান্ড মসজিদ এর ক্রাউড ম্যানেজমেন্ট অর্থাৎ ভীড় সামলানোর কাজে নিয়োজিত কর্তৃপক্ষ এখন পর্যন্ত সফলভাবেই প্রায় ৪ লাখেরও বেশি উমরাহ হাজীকে হজ পালনের ব্যবস্থা করে দিয়েছেন! মক্কার গ্র্যান্ড মসজিদ এর প্রবেশ এবং বের হবার পথে নিয়ম ও সতর্কতা আরোপ করে এবং সকলের সহযোগিতাতেই এরকমভাবে কোনপ্রকার অভিযোগ ছাড়াই সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে চলে উমরাহ হজ পালন করেছেন সকল উমরাহ হাজী!

১ নভেম্বর থেকে শুরু হওয়া তৃতীয় দফায় প্রতিদিন ২০ হাজার উমরাহ হাজী মক্কার গ্র্যান্ড মসজিদে হজের আনুষ্ঠানিকতা পালনের জন্য প্রবেশ করতে পারবেন। সকল উমরাহ হাজীকে আগে থেকে উমরাহ হজ এর জন্য পারমিট নিতে হবে, এবং পারমিটে উল্লেখিত তারিখে নির্দিষ্ট সময়ে তাওয়াফে প্রবেশ করতে পারবেন তারা। সৌদি আরবের বাইরে থেকে আগত উমরাহ হাজীরা উমরাহ পালনের উদ্দেশ্যে সর্বোচ্চ ১০ দিন সৌদি আরবে অবস্থান করতে পারবেন।

উমরাহ হজে সর্বোচ্চ পরিমাণ স্বাস্থ্য সতর্কতা মেনে চলতে হচ্ছে সকল হজ যাত্রীর। দেশের বাইরে থেকে আগত উমরাহ হাজীদের মক্কায় তাদের জন্য বরাদ্দ আবাসস্থলে ৩ দিন অবস্থান করা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও সৌদি আরবে প্রবেশ করার সময় সকল হাজীকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে প্রবেশ করতে হবে, যেটি প্রবেশের আগের ৭২ ঘন্টার মধ্যে করা হতে হবে।

সৌদি আরবে পুরোদমে উমরাহ হজ চালু হবার পর থেকে উমরাহ হজ সংক্রান্ত সকল স্থান দিনে কয়েকবার করে জীবানুমুক্তকরণ করা হচ্ছে। এছাড়াও সকল হাজীর মাস্ক ব্যবহার সহ করোনাভাইরাস প্রতিরোধে সকল প্রকার সতর্কতা মেনে চলা হচ্ছে হজ এর স্থানগুলোতে।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।