• আজঃ শনিবার, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে নভেম্বর, ২০২০ ইং

স্বপ্ন দেখ বাস্তব হতে – মুহা. কবির হোসেন

মানুষের জীবনের আরেক নাম স্বপ্ন।স্বপ্ন হয় ঘুমের ঘোরে,কিংবা নির্ঘুম ও সচেতন অবস্থায় ।স্বপ্ন যে অবস্থায়ই হোক না কেন সকল স্বপ্ন সুখকর এবং বাস্তব নয়।কিছু স্বপ্ন স্মৃতির পাতা থেকে বাস্তব জগতের রূপ দেখে না, শুধু স্বপ্নই হয়ে রয় যেমন অচেতন অবস্থায় ঘুমের ঘোরে আমরা দেখে থাকি।

কিছু লোক তো এমন ও আছেন যারা বিনোদন করার মতো স্বপ্ন দেখতে দেখতে ঘুম যায় আবার স্বপ্ন নিয়ে জাগ্রত হয়। যেখানে কাঙ্ক্ষিত অনাকাঙ্ক্ষিত ধরা বাধা কোনো নিয়ম নীতি নেই। দিনের আলোতে যারা পাওয়ার ফুল চশমা না হলে দেখতে পায় না স্বপ্ন তারাও দেখে। ঘুম ভাঙার পর তাদের স্বপ্নের বর্ণনা শুনলে মনেই হবে না যে ,সে চোখ কানা। যেহেতু স্বপ্নের উপর ভর করে জীবন।তাহলে স্বপ্ন কী? জীবন্ত মানুষের বাস্তব চিন্তা ভাবনা বা , কল্পনার এক বিশেষ প্রতিচ্ছবি। যে কল্পচিত্রগুলো দেখতে কারোর ই কোন দিন ক্ষণ এবং কোন সাহায্যের দরকার পড়ে না।

ছাত্র জীবনে আমাদের সাপ্তাহিক বিনোদনমূলক ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠান হোতো।সেখানে কেরাত ,গজল হামদ, নাত ,কৌতুক, তাৎক্ষণিক অভিনয়, এবং বক্তৃতার নির্ধারিত বিষয় দেয়া থাকতো। কোন একদিন বক্তৃতার বিষয় দেয়া হলো ” জীবন বনাম স্বপ্ন ” বক্তৃতার মঞ্চে বক্তা বন্ধু মেসবাহ , মঞ্চ কাঁপানো তার বক্তৃতার শুরুতেই বলে উঠলো – প্রিয় উপস্থিতি চিন্তা-চেতনার কল্পচিত্র স্বপ্ন “দুঃস্বপ্ন গুলো যেমন আমাদের রাত্রি জাগায় তেমন আবার সকাল হলে নতুন স্বপ্ন গুলো আমাদের বাঁচতে শেখায় “। অত্যন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে গত দিন আমার পাশের বেডে মিসু হাউ মাউ করে কাঁদতে কাঁদতে ঘুম থেকে জেগে উঠে। আবাসিকের অন্যান্য রুমের ছাত্র বন্ধুরাও তার কান্নার আওয়াজ শুনে ছুটে আসে ,তবুও তার কান্না থামছে না।

কি অদ্ভুত কান্ড! কতো জনে ই না কতো শান্তনা তোষামোদ , সবার ই জানার অদম্য আগ্রহ মিসুর কী হলো ? তেল পালিশ করতে করতে এক পর্যায়ে শুনতে পেলাম সে নাকি স্বপ্নে দেখে তার বাবা মারাত্মক ভাবে অসুস্থ। দায়িত্বশীল শিক্ষকের কাছে বাড়িতে যাওয়ার ছুটি চাইলে সে ছুটির বিপরীতে নিত্য ছুটি এই বলে বেদম প্রহার করে। একথা বলতে না বলতেই তার বাবা আর সেই শিক্ষক উপস্থিত হলো। এবং শিক্ষক বললেন বাবা আজকে থেকে আর অমন স্বপ্ন দেখো না, স্বপ্ন দেখ বাস্তব হতে ,যে স্বপ্ন তোমাকে কাঁদাবে না ,কাঁদতে হবে না । ভালো ভালো চিন্তা করো ভালো কিছু হবে। সুখী হয়ে বাঁচতে শেখ দুঃখ হবে না।আর নতুন নতুন স্বপ্ন করো সুখি হবে দেখবে তখন তোমাকে আর কখনো কাঁদতে হবে না।

মুহা. কবির হোসেন
তারিখঃ ০৭।১১।২০২০
ঝালকাঠি সদর, ঝালকাঠি