• আজঃ শনিবার, ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২২ ইং

গরিব দেশগুলোকে বিনামূল‌্যে করোনার ভ‌্যাকসিন দিতে শেখ হাসিনার আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধনী রাষ্ট্র, বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক (এমডিবি) এবং আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থাগুলোকে (আএফআই) অবশ্যই তাদের সহযোগিতার হাত প্রসারিত করতে হবে, যেন স্বল্পোন্নত দেশ (এলডিসি) এবং উন্নয়নশীল জাতিগুলো কোভিড-১৯ মহামারির ভ্যাকসিন বিনামূল্যে পেতে পারে।

তিনি বলেন, আমরা আশা করি বিশ্ব শিগগিরই কোভিড-১৯ এর বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন পেতে যাচ্ছে। বিশ্বের সব দেশের জন্য বিশেষত এলডিসি এবং উন্নয়নশীল জাতির জন্য এই ভ্যাকসিন বিনামূল্যে পাওয়ার ব্যবস্থা করতে আমি আহ্বান জানাচ্ছি।

শুক্রবার (০৬ নভেম্বর) সন্ধ্যায় আসেম (দ্য এশিয়া-ইউরোপ মিটিং) অর্থমন্ত্রী পর্যায়ের ১৪তম সভায় ভিডিও বার্তায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। করোনার কারণে ভার্চুয়ালি আয়োজিত এবারের সভার আয়োজক বাংলাদেশ। এতে সভাপতিত্ব করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এই কঠিন সময়ে সমৃদ্ধির পথে যেকোনো প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে আরও সহযোগিতার ওপর জোর দিয়ে শেখ হাসিনা বলেন, ‘বিচ্ছিন্নতা নয়, সহযোগিতা যেকোনো সংকট কাটিয়ে উঠতে সহায়তা করতে পারে।’

শেখ হাসিনা বলেন, ‘দারিদ্র্য পরিস্থিতি আরও খারাপ হচ্ছে এবং স্বাস্থ্যখাত মারাত্মক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, যখন বেশিরভাগ দেশের এসডিজি অর্জন ও কঠোর উপার্জনে সমৃদ্ধি অর্জন ঝুঁকির মধ্যে রয়েছে।’অর্থনীতির অগ্রগতির জন্য বাংলাদেশের প্রচেষ্টা সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ‘গত এক দশকে বাংলাদেশ একটি টেকসই উচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে এবং কিছু আর্থ-সামাজিক সূচকেও অসাধারণ অগ্রগতি অর্জন করেছে।’

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।