• আজঃ শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২২ ইং

বাংলাদেশের জন্য করোনা সম্পর্কিত উন্নয়ন প্রতিক্রিয়া পরিকল্পনা প্রকাশ অস্ট্রেলিয়ার

২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত বাংলাদেশের জন্য করোনাভাইরাস (কোভিড-১৯) সম্পর্কিত উন্নয়ন প্রতিক্রিয়া পরিকল্পনা প্রকাশ করেছে অস্ট্রেলিয়া।

মঙ্গলবার (২৭ অক্টোবর) বাংলাদেশে অবস্থিত অস্ট্রেলিয়ান হাই কমিশন থেকে এ তথ্য জানানো হয়। হাই কমিশন থেকে আরো জানানো হয়, বাংলাদেশে আগামী দুই বছর, কোভিড-১৯ সম্পর্কিত উন্নয়ন প্রতিক্রিয়া পরিকল্পনায় অস্ট্রেলিয়ার সম্পূর্ণ-সরকারি কাজের নির্দেশনা হিসেবে কাজ করবে। অস্ট্রেলিয়া লক্ষ্য দিবে বাংলাদেশে দীর্ঘমেয়াদে অর্থনৈতিক প্রবৃদ্ধি, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা, দক্ষতার উন্নয়ন এবং বেসরকারি খাতে সমর্থন এবং বিনিয়োগ করার উপর। এছাড়া, রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয় জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তায় অস্ট্রেলিয়ার অগ্রাধিকার থাকবে।

আরো জানানো হয়, যাদের বিশেষ সুরক্ষা দরকার, বিশেষ করে নারী এবং মেয়ে শিশুরা এবং যারা শারীরিক ও মানসিক-বিশেষভাবে চ্যালেঞ্জড তাদের ওপর অস্ট্রেলিয়া জোর দিবে আরো বেশি। আর, বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে অস্ট্রেলিয়া নিশ্চিত করবে যে কোভিড-১৯ সম্পর্কিত প্রোগ্রামগুলো মূল সরকারি উদ্যোগের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। বাংলাদেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন অগ্রাধিকার, যা অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বলা হয়েছে, তা সমর্থন জানাতে প্রতিশ্রুতিবদ্ধ অস্ট্রেলিয়া। কোভিড-১৯ থেকে পুনরুদ্ধারে বাংলাদেশকে সমর্থন জানানো অব্যাহত রাখবে দেশটি।

এ বিষয়ে অর্থ মন্ত্রলায়য়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, ‘বাংলাদেশ সরকার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা চূড়ান্ত করছে এবং কোভিড-১৯ থেকে পুনরুদ্ধার কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা বিশ্বাস করি অস্ট্রেলিয়ার কোভিড-১৯ প্রতিক্রিয়া পরিকল্পনা বাংলাদেশ সরকারের অগ্রাধিকারগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে।’

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।