লোড বন্ধ করুন
  • আজঃ শনিবার, ১৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে জানুয়ারি, ২০২২ ইং

ক্ষতিগ্রস্ত গ্রামীণ রাস্তা পুনর্নির্মাণের সুপারিশ

বৃষ্টিসহ বন্যার কারণে গ্রামীণ যেসব মাটি ও ইটের রাস্তা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তা পুনর্নির্মাণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। পাশাপাশি চর অঞ্চলের রাস্তা নির্মাণের জন্য অর্থ বরাদ্দের সুপারিশ করা হয়েছে।

বুধবার (২১ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এসুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটি সদস্য মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা উপস্থিত ছিলেন।

এতে মুজিব জন্মশতবর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে তার আত্মার মাগফেরাত কামনা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করা হয় এবং করোনাভাইরাসে যেসব সংসদ সদস্য মারা গেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

বৈঠকে গ্রামীণ মাটির রাস্তাগুলো টেকসই করার লক্ষ্যে হেরিংবোন বন্ড (২য় পর্যায়) প্রকল্প এবং গ্রামীণ রাস্তা কম-বেশি (১৫ মি. দৈর্ঘ্য পর্যন্ত) সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্প নিয়ে আলোচনা করা হয়।

কমিটি মুজিব শতবর্ষে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারদের ঘর দেওয়া কার্যক্রমে যথাযথ ব্যক্তিদের চিহ্নিত করতে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত হওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে সামাজিক দুর্যোগ অর্থাৎ (মাদকাসক্ত, নেশাগ্রস্ত, মাদক ব্যবসায়ী, সামাজিক অবক্ষয়, ইভটিজিং) ইত্যাদি মোকাবিলায় বিশেষজ্ঞদের সমন্বয় কমিটি করে তাদেরকে দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।