• আজঃ বুধবার, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে অক্টোবর, ২০২০ ইং

ডিসেম্বর নাগাদ বাজারে আসতে পারে অক্সফোর্ডের করোনার টিকা

হেলথ ডেস্কঃ


ডিসেম্বর নাগাদ বাজারে আসতে পারে অক্সফোর্ডের করোনার টিকা। পরীক্ষামূলক প্রয়োগের ফল আসবে আগস্টে। তবে, এখনই দুইশ কোটি ডোজ উৎপাদনের ঘোষণা দিয়েছে ব্রিটিশ-সুইডিস ঔষুধ উৎপাদন প্রতিষ্ঠান অ্যাস্ট্রোজেনেকা। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী পাস্কাল সরিওট জানিয়েছেন, পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় এই ব্যবসায়িক ঝুঁকি নিচ্ছেন তারা।

বিশ্বব্যাপী করোনা সংক্রমণের শুরুতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, নিরাপদ ও কার্যকর টিকা উদ্ভাবনে লাগবে এক থেকে দেড় বছর। আর একই সময়ে একাজে মনোনিবেশ করে চীন, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ নানা দেশ ও প্রতিষ্ঠান।

তবে এ পর্যন্ত যে কটি টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে, সেগুলোর মধ্যে এগিয়ে অক্সফোর্ডের গবেষকদের তৈরি এজেডডি-ওয়ান টু টু টু।

শুরুতে এই টিকাটি বানরের শরীরে করোনা সংক্রমণ ঠেকাতে না পারলেও, সাফল্য পায় নিউমোনিয়া প্রতিরোধে। পরে বড় পরিসরে গবেষণায় অক্সফোর্ডের সঙ্গে যোগ দেয় অ্যাস্ট্রাজেনেকা। এখন ব্রাজিলে চলছে সে টিকার পরীক্ষামূলক প্রয়োগ, এর ফল জানা যাবে আগস্টে।

তবে করোনার ভয়াবহতা বাড়তে থাকায়, এখনই উৎপাদনের যাওয়ার ঘোষণা দিয়েছেন অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী পাস্কাল সরিওট। জানিয়েছেন, দুইশো কোটি ডোজ উৎপাদনে ভারতের সেরাম ইনস্টিটিউটের পাশাপাশি বিল অ্যান্ড মেলিন্ডা গেটসের দুটি দাতব্য প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে তাদের।

২০০ কোটি টিকার মধ্যে সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জন্য ৪০ কোটি ডোজ সরবরাহের পরিকল্পনা অ্যাস্ট্রাজেনেকার। বাকি ১০০ কোটি পাবে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো।