• আজঃ মঙ্গলবার, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২০ ইং

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ

সুস্থ শরীর ছাড়া যেমন সুস্থ মন সম্ভব নয় তেমনি সুস্থ মন ছাড়া সুস্থ শরীর, সুস্থ জীবন কিছুতেই সম্ভব নয়।  বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ।

সারা বিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রতিবছর ১০ অক্টোবর দিবসটি পালন করা হয়।

১৯৯২ সাল থেকে পৃথিবীব্যাপী বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন হয়ে আসছে।  বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।  এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ-অবাধ সুযোগ’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘চিকিৎসার পাশাপাশি মানসিক রোগীকে পারিবারিক ও সামাজিক সমর্থন দেয়া খুবই জরুরি।’

তিনি বলেন, ‘অন্যান্য রোগের ন্যায় মানসিক রোগেরও আধুনিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা রয়েছে। ঝাড়ফুক বা অবৈজ্ঞানিক চিকিৎসা পদ্ধতি পরিহারে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।’বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নয়ন উন্নত জীবন ও সুখী সমৃদ্ধ দেশ গড়ার জন্য অপরিহার্য।  এ লক্ষ্যে আমাদের সরকার ২০০১ সালে ঢাকার শেরেবাংলা নগরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল প্রতিষ্ঠা করে, যা ছিল মানসিক স্বাস্থ্য সেবার অগ্রগতিতে একটি মাইলফলক।’

দেশে মানসিক স্বাস্থ্য নিয়ে গবেষণার ক্ষেত্র প্রসারিত করাসহ এ বিষয়ে জনগণকে সচেতন করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে উল্লেখ করে আরো বলেন, ‘মানসিক রোগ বিশেষজ্ঞসহ সংশ্লিষ্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।’

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২০ উদযাপন উপলক্ষে ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যঃ বিনিয়োগ করুন’ শীর্ষক সেমিনার আজ শনিবার সকাল ১০টা থেকে দুপর ২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাব ঢাকায় অনুষ্ঠিত হবে।  সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে বিলস্ ও সাজিদা ফাউন্ডেশনের এর যৌথ উদ্যোগে এবং এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সহযোগীতায়।মানসিক স্বাস্থ্য বিষয়ে গুরুত্বারোপ ও প্রয়োজনীয়তা, সকলের মাঝে সচেতনতা বৃদ্ধি ও সকল পর্যায়ে এর প্রচার ও প্রসার বিষয়ে সুপারিশমালা প্রণয়নসহ সংশ্লিষ্ট পক্ষসমূহের দায়িত্ব নিরুপণ করাই এ সেমিনারের মূল উদ্দেশ্য।