• আজঃ মঙ্গলবার, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২০ ইং

মেসেঞ্জারে ফরোয়ার্ড করা যাবে না পাঁচটির বেশি ম্যাসেজ

এখন থেকে ফেসবুকের মেসেঞ্জার এপে একই ম্যাসেজ পাঁচ জনের বেশি ব্যক্তি বা গ্রুপে ফরোয়ার্ড করা যাবে না। গুজব ও ভুয়া খবর ঠেকাতে নতুন এই সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

এক ব্লগ পোস্টে ফেসবুকের মেসেঞ্জার প্রাইভেসি এন্ড সিকিউরিটির প্রোডাক্ট ম্যানেজমেন্টের ডিরেক্টর জে সুলিভান এমন তথ্য জানান। ব্লগ পোস্টে জানানো হয়, সব ব্যবহারকারীর ক্ষেত্রে নতুন এই নিয়ম পর্যায়ক্রমে প্রযোজ্য হবে। তখন কোনো ব্যবহারকারী একই ম্যাসেজ পাঁচ জনের বেশি ব্যক্তি বা গ্রুপে পাঠালে ‘ফরোয়ার্ডিং লিমিট রিচড’ শিরোনামে তাকে একটি নোটিফিকেশন দেয়া হবে।

ইন্ডিয়া ডটকমের প্রতিবেদনে বলা হয়, ফেসবুক কর্তৃপক্ষ করোনার এই সময়ে ফেসবুক মেসেঞ্জারের নতুন এ নিয়ম ক্ষতিকারক কন্টেন্ট ও ভুয়া তথ্য ছড়িয়ে পড়ার বিষয়টি কমিয়ে আনবে।

ফেসবুক ম্যাসেজ ফরোয়ার্ড লিমিটের এমন সিদ্ধান্তের কথা আগেই জানিয়ে বিষয়টি এতদিন পরীক্ষামূলক অবস্থায় ছিল। এর আগে ২০১৯ সালে ফেসবুক তাদের নিয়ন্ত্রণকারী অপর একটি জনপ্রিয় এপ হোয়াটসএপের জন্য একই নিয়ম চালু করেছিল।

বিভিন্ন সময় ফেসবুককে একাধিক দেশের সরকার গুজব ও ভুয়া খবর ছড়িয়ে পড়া নিয়ে দায়ী করেছে। এমন অভিযোগের পর প্রতিষ্ঠানটি ধারাবহিকভাবে গুজব ও ভুয়া খবর ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে।মেসেঞ্জারে ফরোয়ার্ড করা যাবে না পাঁচটির বেশি ম্যাসে