• আজঃ রবিবার, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে অক্টোবর, ২০২০ ইং

বয়স নিয়ে যত কথা , বয়স কমে নাকি বাড়ে ।।

বয়স তো বেড়েই চলেছে,এটাকে থামানোর কোন উপায় নাই।তাই বেড়ে যাওয়া বয়স কে পেছনে ফেলে নিজেকে নতুন করে আবিস্কার করি।আজকাল আয়নার সামনে দাঁড়ালে নিজেকে খুঁটিয়ে খুঁটিয়ে দেখি,আহা চোmখের নিচে কালি আর ভাজ পড়ে গেছে,কপালে বলিরেখা,চল্লিশ পার হলেই এমন সব কিছু চোখে পড়ে,আমাদের যতই খারাপ লাগুক না কেন বয়স তো বাড়বেই।

যে বয়স টা আর ফিরে আসবে না তার জন্য হায় হুতাস না করি।কি করে ভাল থাকা যায় সেটাই খুঁজে বের করি আগে।বয়স বাড়া আর ওজন বাড়া দুটো সমান ভাবে চলে,তাই চল্লিশ হবার সাথে সাথে ব্যায়াম করাটা জরুরী, যাতে ওজন টা নিয়ন্ত্রণে থাকে।রাগ টাকে কমাতে হবে,হুট করে রেগে যাওয়া, চিল্লা চিল্লি করা করা যাবে না,বেশী রেগে গেলে একা একটা রুমে চলে যাওয়াই ভালো।
বয়স হয়েছে বলে পোশাক আশাক ও পরিবর্তন আনতে হবে এমন কথা ঠিক না,আপনার যেটা সাচ্ছন্দ মনে হবে পড়বেন, আমার যা ভাল লাগে আমি তাই পড়ি।

৮ থেকে ১০ গ্লাস পানি খাবেন দিনে,প্রচুর সবুজ শাক সবজি খাবেন।বয়স বাড়ার সাথে সাথে নিজেকে নতুন ভাবে তৈরী করে নেই,যাতে আর ও বয়স কালে কোন রকম বোঝা না হই কারো।

মা,খালাদের দেখে কষ্ট হয়, উনারা কত রোগ নিয়ে সময় পার করছেন,এত যে ওষুধ খান ওষুধ খেলেই পেট ভরে যায় তাদের,হয়ত কারো সংগি চলে গেছেন,কার ও ছেলেমেয়ে দূরে থাকেন,কার ও বা সবি কাছে আছে কিন্ত সেভাবে আপনাকে সময় দিতে পারছে না,দিন দিন আমরা যান্ত্রিক হচ্ছি।তাই এখন থেকেই আমরা একটু সচেতন হই।সামনে কি আছে বলা তো যায় না।

নিয়মিত পাঁচওয়াক্ত নামাজ আদায় করবেন,পাঁচবার নামাজ পড়লেও কিন্ত আপনার এক্সারসাইজ হয়ে যায়।
মন প্রফুল্ল রাখেন,পুরনো বন্ধুদের সাথে মাঝে মাঝে দেখা হলে ভালো, মাসে একবার ঘরোয়া আড্ডা দেওয়া যেতে পারে।

আমার কার ও সাথে দেখা হয় না,দুক্ষজনক।
পারিপার্শ্বিক দেখে আমরা ইদানীং হতাস হই বেশী, আমাদের সব কিছুই চাই,চাওয়ার যেন শেষ নাই আমাদের,আমি নিজেও মাঝে মধ্যে হতাসার মধ্যে ঢুবে যাই।কিন্ত চেষ্টা করছি ভাল থাকার।শুরুটা করি না,অভ্যাস সেটা এক সময় ঠিক হয়ে যাবে।
শুকরিয়া করি খোদার কাছে আমার যা আছে অন্যের কাছে তো তাও নেই।আমরা ইদানিং অন্যের দুর্বল জায়গায় আঘাত করে আনন্দ পাই,জনসমুক্ষে লজ্জা দিতেই হবে।

মন টা আগে পরিস্কার রাখতে হবে,হিংসা বর্জন করতে হবে।ইদানিং তো আমার টাইম লাইন দেখেও অনেকে জ্বলে পুড়ে যায়,যাই আপলোড করিনা কেন এটা ও কথা হয়,যারা করেন তারা আমার প্রিয় এই গ্রুপের কেউ নন।আমি আমার মতো থাকতে চায়,নিন্দুকেরা বলবেই।
ভাল থাকতে চাইলে মন টা বড় করতে হবে আগে,উদার হতে হবে,ভাল কাজ করতে হবে।ভাল কাজে মন ফুরফুরা থাকে।আসছে নতুন বছর,নতুন নতুন চিন্তা ভাবনা নিয়ে আগামীতে আর ও কিভাবে ভাল থাকা যায় আসুন সেই পরিকল্পনাই করি।

সবার সু স্বাস্থ্য কামনা করি।
আর কিছু বলব না,অনেক জ্ঞান দিয়ে ফেললাম মনে হয়।
যারা আমার প্যাঁচাল পড়লেন এতক্ষন তাদের অনেক অনেক ধন্যবাদ।আর নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা সবাই কে।

মরিয়ম সেতু।
চট্টগ্রাম।