• আজঃ বুধবার, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে অক্টোবর, ২০২০ ইং

অষ্ট্রেলিয়ার বুশ ফায়ার সংক্রান্ত সর্বশেষ

 

কোথায় যাবে তারা , কে দিবে আশ্রয় ? ৭০হাজার বর্গ কি . মি . মতাে অরণ্য পুড়ছে আর ছাই হচ্ছে । অর্ধকোটির প্রানীকুল ধ্বংস হয়েছে । এ পর্যন্ত ১৮ জনের মতাে জীবনহানি এবং প্রায় ২৮ জনের মতাে নিখােজ৷ দমকল বাহিনী এবং প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকদল জীবন বাজি রেখে আগুন থামানাের প্রচেষ্টায় কাজ করছে , প্রায় ৩ হাজার মার্কিন সৈন্য এবং কানাডিয়ান ফায়ার ফাইটার যােগ দিয়েছে আগুন থামাবে বলে সিডনীর অদূরে অষ্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার , স্নােয়ি মাউন্টেইন খ্যাত এলাকায় এ মহাদেশের অন্যতম প্রধান বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্নােয়ি হাইড্রো পাওয়ার হাউস ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত । ধারনা করা হচ্ছে , শীঘ্রই এ তান্ডব নিয়ন্ত্রণে না আনতে পারলে , বিপর্যস্ত হতে পারে দেশের বিদ্যুত ব্যবস্থা ।

সর্বশেষ অবস্থা :
১/ NSW police : বুশ ফায়ারে ২০ জন মানুষের প্রান হানি হয়েছে।এখন এই অবস্হায় আগুনের ভয়াবহতা কিছুটা কমে এসেছে। তাপ দাহ কমে এখন তাপমাত্রা নিচের দিকে আছে।

২/Victoria police: ৩১ টি স্হানে আগুন লেগেছে।
এখন পর্যন্ত নিভানোর সম্ভব হয়নি তবে এই আগুনের ভয়াবহতা আরও বেরে যাওয়ার সম্ভবনা আছে । এই সপ্তাহের বৃহ:স্পতিবার , শুক্র বার তাপদাহ বৃদ্ধির ফলে এই আগুন আরও ছড়িয়ে যেতে পারে ।

৩/ south Australia : তীব্র আগুনের শিখা ছড়িয়েছে kangaroo Island নামক স্হানে। দমকল বাহীনি আপ্রান চেষ্টা চালাচ্ছে আগুন নিভাতে। সকল প্রকার fire activity বন্ধ করা হয়েছে।

৪/ দগ্ধ আগুনের ধোঁয়া চারিদিক ছড়িয়ে বায়ুদূষনের কারণে MELBOURNE এবং Canberra মানুষদেরকে mask ব্যবহার করতে বলা হয়েছে।

সিডনির পার্শ্ববর্তী এলাকা সমুহ Penrith, Nowra, kangaroo valley, Lithgow জরুরী অবস্হায় আছে
আগুন নিভানো সম্ভবপর হয়েছে। সকল প্রকার ক্যাম্পিং নিষিদ্ধ , হেলিকপ্টার দিয়ে পর্যবেক্ষণ করছে। অনেক রাস্তা বন্ধ ঘোষনা করা হয়েছে।

সিডনী, অষ্ট্রেলিয়া।