• আজঃ বৃহস্পতিবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে অক্টোবর, ২০২০ ইং

বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা রাখছে প্রবাসীরা :হাইকমিশনার সিঙ্গাপুর

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত আলোচনা অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান তাঁর বক্তব্যে এ কথা বলেন।

তিনি প্রবাসীদের কল্যাণে বাংলাদেশ সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে চলতি অর্থবছরের বাজেটে প্রবাসীদের পাঠানো অর্থের ওপর নগদ প্রণোদনা প্রদানের অন্তর্ভুক্তির বিষয়টি বিশেষভাবে প্রণিধানযোগ্য বলে উল্লেখ করেন।

হাইকমিশনার তাঁর বক্তব্যে আরও বলেন, প্রবাসীদের সার্বিক কল্যাণ নিশ্চিতকল্পে হাইকমিশন সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি সিঙ্গাপুরপ্রবাসী বাংলাদেশিদের বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণ, স্বাগতিক দেশের আইনকানুন মেনে চলা এবং সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সচেতন হওয়া ও সতর্ক থাকার পরামর্শ দেন।

বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে দেশটিতে উদ্‌যাপিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। গত বুধবার (১৮ ডিসেম্বর) হাইকমিশন মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ বছরে দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই মেলে’। দিবসটি পালন উপলক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব প্রেরিত বাণী পড়ে শোনানো হয়।

অনুষ্ঠানে শ্রম কাউন্সেলর মো. আতাউর রহমান তাঁর বক্তব্যে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৯–এর প্রতিপাদ্য বিষয়, নিরাপদ অভিবাসন ও সুষ্ঠু কর্মপরিবেশ এবং শ্রম কল্যাণ নিশ্চিতকল্পে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন।

শতাধিক বাংলাদেশি অভিবাসী কর্মী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। হাইকমিশনের পক্ষ থেকে অংশগ্রহণকারীদের অভিবাসী দিবসের স্লোগান মুদ্রিত টি-শার্ট উপহার দেওয়া হয়।

 

নিয়মিত আপডেট পেতে “প্রবাস জীবন” ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন