• আজঃ মঙ্গলবার, ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ ইং

কাতারের দোহায় ২০২০ সালের মধ্যে স্বচালিত শাটল ও বাসসেবা চালু করতে যাচ্ছে জার্মানিভিত্তিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন গ্রুপ

কাতারের দোহায় ২০২০ সালের মধ্যে স্বচালিত শাটল ও বাসসেবা চালু করতে যাচ্ছে জার্মানিভিত্তিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন গ্রুপ।এ নিয়ে কাতার সরকারের সঙ্গে প্রতিষ্ঠানটির একটি চুক্তি হয়েছে। খবর: রয়টার্স।

গত শনিবার স্বাক্ষরিত এ চুক্তির আওতায় প্রকল্পটির জন্য ভক্সওয়াগনের চারটি ব্র্যান্ড কাজ করবে। এগুলো হলো ভক্সওয়াগন কমার্শিয়াল ভেহিকলস, স্ক্যানিয়া, রাইড শেয়ারিং সেবা এমওআইএ ও আউডির-সহায়ক প্রতিষ্ঠান অটোনমাস ইন্টেলিজেন্ট ড্রাইভিং।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, একটি পূর্ণাঙ্গ যাতায়াত ব্যবস্থা বানানোই এ প্রকল্পের লক্ষ্য। এর মধ্যে থাকছে বৈদ্যুতিক স্বয়ংক্রিয় শাটল ও বাস, আইনি কাঠামো, নগর অবকাঠামো এবং বাণিজ্যিক সেবা চালু করতে রাইড-হেইলিং সফটওয়্যার স্বয়ংক্রিয়যা নবাহনগুলোকে দেশটির প্রচলিত গণপরিবহন ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হবে বলে জানানো হয়েছে।

কাতার ইনভেস্টমেন্ট অথরিটির প্রধান নির্বাহী মানসুর আল মাহমৌদ বলেন, ‘আমাদের শহরগুলোর উন্নতির জন্য উদ্ভাবনে নতুন জোয়ার দরকার। এআই-ভিত্তিক কার্বন নিঃসরণমুক্ত যানবাহন প্রযুক্তি শহরের গতিশীলতা উন্নত করতে সহায়তা করবে। এর পাশাপাশি যানজট ও শক্তি খরচ কমাবে এ প্রযুক্তি।

ভক্সওয়াগনের কমার্শিয়াল ভেহিকলস ইউনিটের ৩৫টি স্বয়ংক্রিয় বৈদ্যুতিক আইডি বাজ যান ব্যবহার করা হবে এ প্রকল্পে। এ গাড়িগুলোর প্রতিটি চারজন পর্যন্ত যাত্রী বহন করবে। পরে আরও বেশি যাত্রীর জন্য ১০টি স্ক্যানিয়া বাস নামানো হবে।

স্বচালিত শাটল যান ও বাসগুলোর পরীক্ষা শুরু হবে ২০২০ সালে। ২০২১ সালে এতে পরীক্ষামূলকভাবে যাত্রীসেবা শুরু করা হতে পারে। ভক্সওয়াগন ও কাতার ইনভেস্টমেন্ট অথরিটির পক্ষ থেকে বলা হয়, ২০২২ সালের শেষ দিকে পুরোদমে চালু করা হতে পারে প্রকল্পটি।

 

নিয়মিত আপডেট পেতে “প্রবাস জীবন” ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন