• আজঃ মঙ্গলবার, ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ ইং

কাতারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান ট্রাম্প প্রশাসন।

আন্তর্জাতিক প্রতিনিধিঃ 


কাতারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে সৌদি আরব এবং আরব আমিরাতকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। প্রায় তিন বছর ধরে আরব দেশগুলো কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের বিমান সংস্থাগুলোর ওপর সৌদি আরব এবং আরব আমিরাত তাদের আকাশপথ ব্যবহারে দীর্ঘদিন ধরে যে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে তা তুলে নেওয়ার জন্য দেশ দু’টির ওপর চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বেশ কয়েকজন মার্কিন এবং উপসাগরীয় কর্মকর্তা ওয়াল স্ট্রীট জার্নালকে জানিয়েছেন যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যক্তিগতভাবে সৌদির শীর্ষ নেতাদের কাতারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য চাপ দিয়েছেন।

কাতারের বিমান সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা থাকার কারণে তারা গত কয়েক বছর ধরে ইরানের আকাশপথ ব্যবহার করতে বাধ্য হচ্ছে। বেশ কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, এ বিষয়ে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

২০১৭ সালের ৫ জুন কাতারের সঙ্গে রাজনৈতিক, বাণিজ্যিক এবং পরিবহনসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিসর।

সন্ত্রাসবাদে সহযোগিতার অভিযোগ এনে কাতারের ওপর জল, স্থল ও আকাশপথে নিষেধাজ্ঞা আনে ওই চার আরব দেশ। তবে প্রথম থেকেই সন্ত্রাসবাদে অর্থায়ন ও

সহযোগিতার বিষয়টি অস্বীকার করে আসছে দোহা। এদিকে কাতারের সঙ্গে বিরোধের জের ধরে মধ্যপ্রাচ্যে নতুন করে অস্থিরতা চলছে।

অপরদিকে ইরানের আকাশপথ ব্যবহারের জন্য কাতারকে যে অতিরিক্ত অর্থ দিতে হচ্ছে সেজন্য উদ্বেগ প্রকাশ করেছে ট্রাম্প প্রশাসন।

এর আগে গত ৩ জানুয়ারি প্রথমবারের মতো কাতারের ওপর থেকে আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানায় ট্রাম্প প্রশাসন।