• আজঃ সোমবার, ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২০ ইং

জানুয়ারী ২২ তারিখ থেকে আসছে ই-পাসপাের্ট

আগামী ২২ জানুয়ারি থেকে ই – পাসপাের্ট (ইলেক্ট্রনিক পাসপাের্ট) পাওয়া যাবে । ইমিগ্রেশন ও পাসপাের্ট বিভাগের   ( ডিআইপি )। মহাপরিচালক (ডিআইজি)মেজর জেনারেল শাকিল আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সকল প্রস্তুতি ও আনুষ্ঠানিকতা শেষ করেছে বলে জানান তিনি । তিনি জানান , আগামী ২২ জানুয়ারি এ বিষয়ে নগরীর বঙ্গবন্ধু আন্তজাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় এক অনুষ্ঠানের আয়ােজন করা হয়েছে ৷ প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন এবং আনুষ্ঠানিক ভাবে ই -পাসপাের্টের উদ্বোধন করবেন৷

প্রাথমিকভাবে আগারগাঁও ,যাত্রাবাড়ি ও উত্তরা পাসপাের্ট অফিস থেকে ই -পাসপাের্ট বিতরণ করা হবে । পরে পর্যায়ক্রমে সর্বত্র   ই – পাসপাের্ট বিতরণ করা হবে । বিখ্যাত জার্মান কোম্পানি ভেরিডােস জিএমবিএইস দেশে ই – পাসপাের্ট ও ই – গেট নিয়ে কাজ করছে বলে জানান মেজর জেনারেল শাকিল ।

জানা যায় , দুই মিলিয়ন পাসপাের্ট তৈরি হবে জামার্নীতে । ফলে যারা আগে আবেদন করবেন , তারা জামানীর তৈরি পাসপাের্ট পাবেন । ই -পাসপাের্টের মেয়াদ হবে ৫ থেকে ১০ বছর । মেশিন রিডেবল পাসপাের্টের পাশাপাশি ‘ ইলেক্ট্রনিক পাসপাের্টের জন্য ২০১৮ সালের ১৯ জুলাই ডিআইপি এবং ভেরিডােসের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

নিয়মিত আপডেট পেতে “প্রবাস জীবন” ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন