• আজঃ বুধবার, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে অক্টোবর, ২০২০ ইং

কক্সবাজার জেলায় ৩ বছর পর চালু হচ্ছে জন্মনিবন্ধন প্রক্রিয়া

ওসমান আল হুমাম, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ


মিয়ানমার সরকার কতৃক বাস্তুচ্যুত রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশের পর থেকে ১৭ সালের ২৫ আগষ্ট থেকে কার্যত কক্সবাজারে জন্মনিবন্ধনের আবেদন প্রক্রিয়া বন্ধ ছিল। এতে কক্সবাজার জেলাবাসীকে নানা জটিলতার সম্মুখীন হতে হয়েছিল। প্রায় ৩ বছর বন্ধ থাকার পর জন্মনিবন্ধন প্রক্রিয়া কঠিন শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হচ্ছে।

রোববার ১২ জুলাই অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত কক্সবাজার জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভার সভাপতি ও জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। এতে রোহিঙ্গা বা অন্য কোনো জনগোষ্ঠী যাতে অনৈতিকতার আশ্রয় নিয়ে নিবন্ধন করতে না পারে সে ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

পাসপোর্ট অধিদপ্তরকেও যাচাই-বাছাই করে প্রক্রিয়া সম্পন্নের জন্য বলা হয়েছে। এছাড়া রোহিঙ্গা অধ্যুষিত উখিয়া ও টেকনাফসহ জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ আর পৌরসভার সংশ্লিষ্টদের এ বিষয়ে অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এর মধ্য দিয়ে কক্সবাজারের সাধারণ মানুষের দীর্ঘদিনের জন্ম নিবন্ধন সংশ্লিষ্ট সেবায় বাধা কেটে গেছে বলে মন্তব্য করেন কামাল হোসেন।

উপজেলা নির্বাহী অফিসারগণ (ইউএনও) হচ্ছেন-জন্মনিবন্ধন সংক্রান্ত নিজ নিজ উপজেলার টাস্কফোর্স কমিটির প্রধান। জন্মনিবন্ধন পেতে আগ্রহীরা নির্ধারিত ফরমে টাস্কফোর্স প্রধানের বরাবরে আবেদন করবেন। আবেদেন যাচাই-বাছাই করে সঠিক পাওয়া গেলে সংশ্লিষ্ট পৌরসভা বা ইউনিয়ন পরিষদেকে আবেদনকারীর বরাবরে জন্মনিবন্ধন সনদ ইস্যু করার জন্য টাস্কফোর্স থেকে বলা হবে। আর আবদেন যাচাই-বাছাই এ অসম্পূর্ণ কিংবা আবেদনকীরর প্রদত্ত তথ্য সঠিক না হলে তা বাতিল করা হবে।

এতে জন্মনিবন্ধন প্রক্রিয়া চালুর সিদ্ধান্তে জেলা প্রশাসনের প্রতি জেলাবাসী উচ্ছাসিত কৃতজ্ঞতা প্রকাশের আবহ তৈরি হয়েছে।
ওসমান আল হুমাম, কক্সবাজার জেলা প্রতিনিধি।