• আজঃ বুধবার, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে অক্টোবর, ২০২০ ইং

ক্যাবল টিভির মাধ্যমে পাঠদান করে দৃষ্টান্ত স্থাপন করলেন মাগুরার এমপি শিখর ।

মাগুরা প্রতিনিধি –


করোনা ভাইরাসের সংক্রমণের কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে মাগুরাসহ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান। তাই ঘরে বসে অলস সময় পার করছে কোমলমতি শিশু কিশোররা। কিন্তু এভাবে কতদিন? প্রশ্ন থেকে যায় জীবন বড় না শিক্ষা বড়? এই পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানের অচল অবস্থার রুখতে ও শিক্ষার্থীদের পাঠদানের ধারাবাহিকতা রাখতে (১৯ জুন)শক্রবার থেকে মাগুরার স্থানীয় কেবল নেটওয়ার্ক টিভিতে শুরু হচ্ছে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস। সন্ধ্যা ৭.৩০মিনিটে নবম শ্রেণীর গণিত বিষয়ের উপর ক্লাসের মধ্যদিয়ে শুরু হবে এ পাঠদান কর্মসুচী।

মাগুরা -১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখরের সার্বিক পৃষ্ঠপোষকতা ও উপজেলা চেয়ারম্যান মোঃ আবু নাসির বাবলু মহোদয়ের সহযোগিতা এবং মাগুরা জেলা প্রশাসক ড.আশরাফুল আলমের অনুপ্রেরনায়,সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য দক্ষ শ্রেণি শিক্ষকদের ক্লাসসমূহ ভিডিও ধারণ করে মাগুরা স্টার কেবল নেটওয়ার্ক টেলিভিশনের মাধ্যমে সম্প্রচারিত হবে। শিক্ষার্থীরা বাসায় বসেই টিভির মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ করতে পারবে।

মাগুরা সদর উপজেলা নির্বাহী অফিসার,আবু সুফিয়ান জানান, শুক্রবার থেকে ডিস লাইনের মাধ্যমে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য তৈরি ক্লাস প্রচার করা হবে। এই শিক্ষা কার্যক্রম সফল করতে সবচেয়ে বেশি সহযোগীতা করছে মাগুরার প্রিয় শিক্ষকমন্ডলী।

তিনি আরো বলেন, গ্রামের ছেলেমেয়েদের জন্য, যেখানে নেটওয়ার্ক দুর্বল ,আবার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে যেহেতু স্মার্টফোন দেয়া নিষিদ্ধ সেহেতু কেবল টিভির মাধ্যমে স্থানীয় শিক্ষকদের মাধ্যমে ক্লাস শিক্ষার্থীদের জন্য একদিকে যেমন প্রাণবন্ত হবে তেমনি যেকোন বিষয় স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষক গণের সাথে পরামর্শ করতে সুবিধা হবে।

এ বিষয়ে স্টার কেবল নেটওয়ার্ক এর স্বত্বাধিকারী বাবু উজ্জ্বল দত্ত জানায়, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পাঠদানের সমস্যা হচ্ছে। আর এ কারণে শিক্ষার্থীরা যাতে বাড়িতে নিরাপদে থেকে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে সে লক্ষে স্থানীয় প্রশাসন মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এই উদ্যোগ গ্রহন করেছে। আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে উন্নত প্রযুক্তি ব্যবহার করে কেবল নেটওয়ার্ক এর মাধ্যমে পাঠদান কর্মসুচী সফল করতে সর্বাত্বক চেষ্টা করছি ।