• আজঃ বৃহস্পতিবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে অক্টোবর, ২০২০ ইং

নালিতাবাড়ীতে দূর্বৃত্তের বিষ প্রয়োগে কয়েক লাখ টাকার মাছ নিধন

শেরপুরের নালিতাবাড়ীতে প্রায় পৌণে দুই একর জমি নিয়ে বাণিজ্যিকভাবে মাছের চাষ করা পুকুরে বিষ প্রয়োগ করে কয়েক লাখ টাকার মাছ নিধন করেছে দূর্বৃত্তরা।

বুধবার (৭ অক্টোবর) গভীর রাতে উপজেলার নন্নী পশ্চিম পাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত মাছের খামারী আবু বকর প্রিন্স জানান, প্রায় বিশ বছর ধরে তিনি নন্নী পশ্চিমপাড়ায় প্রায় সাত একর জমি নিয়ে কয়েকটি পুকুর তৈরি করে বাণিজ্যিকভাবে বিভিন্ন জাতের মাছের চাষ করে আসছেন। তার সফলতা দেখে গ্রামের অনেকেই মাছ চাষে ঝুঁকেছেন। কিন্তু গত প্রায় তিন মাস যাবত তার কোন না কোন পুকুরে রাতের আঁধারে বিষ প্রয়োগ করে দূর্বৃত্তরা। সবশেষ বুধবার গভীর রাতে প্রায় পৌণে দুই একর জায়গা নিয়ে তৈরি একটি মাছ চাষের পুকুরে বিষ প্রয়োগ করে। ফলে বৃহস্পতিবার সকালে টেংরা, গুলসা, কারফু, রুই ও পাঙ্গাসসহ বেশ কয়েক জাতের মাছ মরে পুকুরের চারপাশে ভেসে উঠে। তিনি জানান, এভাবে একের পর এক বিষ প্রয়োগে তার কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে।

মাছ চাষী আবু বকর আরও জানান, এ মাছ চাষের উপর তার ব্যাংক ঋণ রয়েছে, রয়েছে ব্যক্তি পর্যায়ে ঋণ। এভাবে কয়েকদিন পরপর বিষ প্রয়োগে মাছ নিধন শুরু হলে তাকে পথে বসতে হবে। এমতাবস্থায় তিনি এ বিষয়ে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান একেএম মাহবুবুর রহমান রিটন জানান, আবু বকরের সফলতা দেখে আমি নিজেও কয়েক বছর যাবত বাণিজ্যিকভাবে মাছের চাষ করছি। কিন্তু এভাবে ক্ষতি হলে মাছ চাষীরা আগ্রহ হারাবে। তাই আইনশৃঙ্খলা বাহিনীর পদক্ষেপ জরুরী প্রয়োজন।