• আজঃ রবিবার, ১৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা নভেম্বর, ২০২০ ইং

সমন্বিত শিক্ষা পরিকল্পনা’ বিষয়ে ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত

সমন্বিত শিক্ষা পরিকল্পনা, এজেন্ডা ২০৩০’ বিষয়ে ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ আগস্ট) দুপুরে অনুষ্ঠিত এ ভার্চুয়াল মিটিংয়ে নড়াইলসহ খুলনা বিভাগের বিভিন্ন জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসার, স্কুল, কলেজের অধ্যক্ষ, শিক্ষকমন্ডলী, সাংবাদিক, সুধীজনসহ বিভিন্ন পেশার মানুষ অংশগ্রহণ করেন। রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ) এ ভার্চুয়াল মিটিংয়ের আয়োজন করে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী, যশোরের জেলা প্রশাসক তমিজ উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল আলম, বেসরকারি সংস্থা রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ফিলিপ বিশ্বাস, গণস্বাক্ষরতা অভিযানের উপ-পরিচালক এনামুল হক প্রমুখ।

এছাড়া নড়াইল, যশোর, খুলনা, বাগেরহাট, মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার বিভিন্ন পেশার মানুষ আলোচনায় অংশ করে ‘সমন্বিত শিক্ষা পরিকল্পনা, এজেন্ডা ২০৩০’ বিষয়ে সুচিন্তিত মতামত ব্যক্ত করেন।

বক্তারা বলেন, সরকারের পক্ষ থেকে প্রথমবারের মত একটি সমন্বিত শিক্ষা পরিকল্পনা (Education Sector Plan) তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধায়নে ইউনেস্কো ঢাকা অফিস ও ইএলসিজিয়ের যৌথ উদ্যোগে সমন্বিত শিক্ষা পরিকল্পনা (খসড়া) প্রণয়ন করা হয়েছে।

যা জাতীয় ও স্থানীয় পর্যায়ে কর্মশালা, পরামর্শমূলক সভার মাধ্যমে সরকারি নীতিনির্ধারণী মহলসহ তৃণমূলের মতামতের ভিত্তিতে চূড়ান্ত করা হবে। এরই ধারাবাহিকতায় ‘সমন্বিত শিক্ষা পরিকল্পনা, এজেন্ডা ২০৩০’ বিষয়ে বুধবার (২৬ মার্চ) ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হলো। বক্তারা আরো বলেন, এজেন্ডা ২০৩০ বাস্তবায়িত হলে শিক্ষার নতুন দিগন্ত উন্মোচিত হবে। # ছবি সংযুক্ত
ফরহাদ খান
নড়াইল।