• আজঃ বৃহস্পতিবার, ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে অক্টোবর, ২০২০ ইং

করোনাকালে আরো বেশি সচেতন ও মানবিক হই!

কামরুল হাসান সোহাগঃ


যখন লিখছি বিশ্বে তখন করোনা আক্রান্ত মানুষের সংখ্যা কোটির কাছাকাছি আর মৃত্যু প্রায় সারে চার লক্ষ। টেলিভিশন পত্রিকা ফেসবুকে প্রতিনিয়ত লাশ আর আক্রান্তের ছবি।

সারা বিশ্বে অর্ধাহারে অনাহারে আছে অগনিত মানুষ। বিশ্বব্যাপি বানিজ্যিক মন্দার প্রভাব আমাদের অর্থনিতির উপরও পরতে শুরু করেছে।

প্রধানমন্ত্রীর সময়োপযোগী ও সঠিক সিদ্ধান্তে পাশ্ববর্তী অনেক দেশের তুলনায় অসচেতন বৃহৎ জনগোষ্ঠীর এই দেশের সার্বিক করোনা পরিস্থিতি অনেকটাই সন্তোষজনক।

জীবন বাচাতে ও জীবিকা সচল রাখতে প্রধানমন্ত্রীর এমন বাস্তবসম্মত সঠিক সিদ্ধান্ত প্রশংসা কুড়িয়েছি বিশ্ব দরবারে।বানিজ্য সম্প্রসারনে বিশেষ প্রনোদোনা, দুস্থদের ত্রান বন্টন ও মধ্যবিত্তদের বিশেষ বরাদ্দ সহ করোনাকালে সরকার গৃহীত নানা কর্মসুচি বাস্তবায়নের ফলে খাদ্য সামগ্রী নিয়ে দেশের মানুষ অনেকটাই সস্তিতে আছে।
করোনা চিকিৎসায় সরকার গৃহীত নানা উদ্যোগ গ্রহনে প্রায় ১০০% মানুষ চিকিৎসা সেবা পাচ্ছে।

করোনাকালে সবচেয়ে বেশি দৃষ্টি কটু লেগেছে নাগরিকদের অসচেতনতা ও সরকারি নির্দেশনা পালনে অনিহার চিত্র। আসুন আমরা এই দুর্যোগে সরকার নির্দেশিত সকল নিয়ম কানুন যথাযথ ভাবে পরিপালনে সচেস্ট হই ও সমাজের বৃত্তবান মানুষেরা অসহায়দের পাসে দারাই।

আমাদের সকলের মনে রাখতে হবে বেঁচে থাকলে আগামীতে সব কিছু করা যাবে! তাই করোনার এই দিন গুলোতে অন্তত নিজেদের সুস্থতার স্বার্থে সরকারী নির্দেশনা মেনে চলি। পাশাপাশি আমাদের চারপাশের অসহায় মানুষদের সাধ্যমত সহোযোগিতার হাত বারাই।

পরিশেষে বিনম্র চিত্তে স্বরন করছি বিভিন্ন পেশায় নিয়োজিত সেইসব কোভিট যোদ্ধাদের যারা জনগণের সুস্থতা নিশ্চিতে দায়িত্ব পালনকালে মৃত্যু বরন করছেন। আর আশু রোগমুক্তি কামনা করছি সকল অসুস্থদের।