• আজঃ মঙ্গলবার, ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং

সংযুক্ত আরব আমিরাত চাকুরিজীবীদের কাজের স্বীকৃতি সংক্রান্ত নতুন গ্রেজেট প্রকাশ করেছে

আনুতোষিক/Gratuity/কাজের স্বীকৃতি

সংযুক্ত আরব আমিরাত চাকুরিজীবীদের কাজের স্বীকৃতি সংক্রান্ত  নতুন গ্রেজেট প্রকাশ করেছে।কাজের স্বীকৃতি কীভাবে গণনা করা হয়? এবং কারা যোগ্য আর অযোগ্য?কর্মচারী যদি এক বছর শেষ করার আগে তার নিজের ইচ্ছায় পদত্যাগ করেন তবে তারা কোনও গ্র্যাচুয়েটির অধিকারী হবে না।গ্র্যাচুয়েটি সর্বশেষ মূল বেতন কাঠামোর ভিত্তিতে গণনা করা হয় যা কর্মচারীর অধিকার। সুতরাং, এতে housing, conveyance, utilities, furniture, etc/ ইত্যাদি ভাতা অন্তর্ভুক্ত হবে না।

গ্র্যাচুয়িটি নিম্নরূপে গণনা করা হবে:

কোনও কর্মচারী যদি ১ বছরেরও কম সময় হলে তবে তিনি কোনও গ্র্যাচুয়েটি পাওয়ার অধিকারী নন।যদি কোনও কর্মচারী ১ বছরেরও বেশি তবে ৫ বছরের কম সময়ের জন্য তিনি প্রতি বছরের কাজের জন্য ২১ দিনের বেতনের ভিত্তিতে পূর্ণ গ্র্যাচুয়েটি পাওয়ার অধিকারী।৫ বছরেরও বেশি সময়ের ক্ষেত্রে প্রথম পাঁচ বছর অনুসরণ করে প্রতি বছরের কাজের জন্য ৩০ দিনের বেতনের সম্পূর্ণ গ্র্যাচুয়েটির অধিকারী।

(চুক্তির আওতাভূক্তদের): বেসরকারীদের ক্ষেত্রে যদি কোনও কর্মচারী ১ বছরেরও বেশি তবে ৫ বছরের কম সময় তিনি প্রথম পাঁচ বছরের কাজের প্রতি বছরের জন্য ২১ দিনের মূল বেতনের অধিকারী।

যদি কোনও কর্মচারী ৫ বছরেরও বেশি সময় চাকরিসেবা করে থাকেন সে ক্ষেত্রে ৫ বছর পরবর্তী প্রতিটি বছরের জন্য ৩০ দিনের মূল বেতনের অধিকারী।(under unlimited contract): এই চুক্তির অধীনে কর্মচারী পদত্যাগ করলে এমন ঘটনা গণনা নিম্নরূপ হবে: যদি কোনও কর্মচারী ১ বছরের চাকরি শেষ করার আগে পদত্যাগ করেন, তবে তিনি কোনও গ্র্যাচুয়েটি পাওয়ার অধিকারী নন। যদি কোনও কর্মচারী ১ থেকে ৩ বছরের মধ্যে দায়িত্ব পালন করেন তবে তিনি গ্র্যাচুয়েটি হিসাবে ২১ দিনের মূল বেতনের এক তৃতীয়াংশ (১/৩)’র অধিকারী।

তথ্য : খালিজ টাইমস . ইউ এ ই

নিয়মিত আপডেট পেতে “প্রবাস জীবন” ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন