• আজঃ বৃহস্পতিবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে অক্টোবর, ২০২০ ইং

এপেক্স বাংলাদেশ ৬০ বছরে পদার্পন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন

আবু নাসের সিদ্দিক তুহিনঃ


গতকাল ১৯ জুলাই রোববার আর্তমানবতার সেবায় নিবেদিত আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন এপেক্স ক্লাবস অব বাংলাদেশ তার গৌরবের নিয়মিত পথ চলার ৬০ বছরে পদার্পন করে।

প্রতি বছর এপেক্স বাংলাদেশের প্রতিষ্ঠা বার্ষীকি ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হলেও এবার মহামারি করোনার কারনে সীমিত ও পরিশীলত ভাবে এপেক্সের এই প্রতিষ্ঠা বার্ষিকীর দিনটি উদযাপন করার সিদ্ধান্ত গ্রহন করে এপেক্স বাংলাদেশ। প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচী সম্পর্কে জানতে চাইলে এপেক্স বাংলাদেশের বর্তমান বর্ষের এনওয়াইসিডি এপেক্স আলহাজ্ব হেলান উদ্দিন জানান, এবার আমরা করোনাকে মাথায় রেখে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছি।

কর্মসূচীর মধ্যে রয়েছে প্রতিটি শাখা ক্লাব কমপক্ষে একটি করে মানবিক সেবা কার্যক্রম করা,তালগাছ রোপণ করা। নিজেদের কার্যক্রমের স্মৃতিস্মারক ও এপেক্স ৫৯ বছর পূর্তিতে এই দিনে ৫৯ টি গাছ রোপন অথবা ৬০ বছরের পথ চলাকে উদযাপনে পরদিন ৬০ টি গাছ রোপন। স্ব স্ব ক্লাবের সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের নিয়ে ভার্চূয়াল অনুষ্ঠানের আয়োজন জরা,নিজেদের ফেলোশিপ বৃদ্ধিতে ভিন্ন ভিন্ন আঙ্গিকে চমৎকারিত্বে বিভিন্ন উদ্যোগ গ্রহন করা, নিজেদের মধ্যে সৌহার্দ উপহার বিনিময় করা ও দোয়া অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে উদযাপন করা।

৬০ বছরের পথচলায় জাতীয় বোর্ড লিফলেট ও পোস্টার ডিজাইন কম্পিটিশন, এপেক্স এ্যাকটিভিটি নিয়ে ফটোগ্রাফি ও ভিডিও কম্পিটিশন, এপেক্সের আলোকময় ৬০ বছরের পথচলায় সুখস্মৃতি, আনন্দ বার্তা, স্মরনীয়, ও কষ্টকর অনুভূতি নিয়ে বিভিন্ন ধরনের অনুষ্ঠান, এ্যালবাম,ক্রোড়পত্র,স্মরনীকা,ও প্রতিযোগিতার আয়োজন।

এপেক্স বাংলাদেশের জাতীয় সভাপতি অধ্যাপক এপেক্সিয়ান নিজাম উদ্দিন পিন্টু প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকল এপেক্সিয়ান সহ দেশবাসীকে অভিনন্দন ও এপেক্সের পাশে থাকার কৃতজ্ঞতা জানান,সকল এপেক্সিয়ানদের উদ্দেশ্যে বলেন, আসুন এপেক্সের এই মহতী দিনটি ও ৬০ বছরের পথচলাকে আমরা নিজ নিজ অবস্থান হতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্য বিধি মেনে উদযাপন করা হয়।

উল্লেখ্য ১৯৬১ সালের আজকের এই দিনে এপেক্স অষ্ট্রেলিয়ার জোন ১০ এর অধীন তৎকালীন পশ্চিম পাকিস্তানের করাচী এপেক্স ক্লাবের সহযোগিতায় ঢাকার শাহবাগ হোটেলে আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশে এপেক্স আন্দোলনের যাত্রা শুরু হয়।দেখতে দেখতে এপেক্স ক্লাবস অব বাংলাদেশ ৫৯ টি বছর পার করে আজ রোববার ৬০ বছরে পা রাখলো।