• আজঃ রবিবার, ১৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা নভেম্বর, ২০২০ ইং

আন্তর্জাতিক পুরস্কার পেলো বাংলাদেশ

মোঃ বেলায়েত হোসেন:


প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়ে দুইটি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে বাংলাদেশ।

হংকং এ অনুষ্ঠিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড (আইবিসিওএল) ২০২০ সমাপনী অনুষ্ঠানে সভাপতি ড. লরেন্স মা আইবিসিওএল ২০২০ বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারী হিসেবে বাংলাদেশের ‘ডিইউ নিমবাস’ দলের নাম ঘোষণা করেন এবং হংকং সিটি ইউনিভার্সিটির অধ্যাপক ইসাবেল ইয়ান আইবিসিওএল ২০২০ সিলভার মেডেল অর্জনকারী হিসেবে ‘ডিজিটাল ইনোভেশন’ দলের নাম ঘোষণা করেন।

সিটি ইউনিভার্সিটি, হংকং ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় বাংলাদেশের ১২টি দল সহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ৬০টি দল অংশ নেয়।

সোমবার ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উদ্যোগে অনলাইন সংবাদ সম্মেলনে যুক্ত হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহদে পলক বলেন

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ করতে উৎসাহিত করছে তখন ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যাঞ্জক খবর।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বে ফ্রন্টিয়ার প্রযুক্তির আবির্ভবে পরিবর্তন ঘটছে অত্যন্ত দ্রুত। বাংলাদেশ যে এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেবে তার প্রমাণ রেখেছে অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ১২টি দল। চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগিয়ে ভিশন ২০২১ ও ২০৪১ এর লক্ষ্য অর্জন করার জন্য বাংলাদেশ আগেভাগেই ফ্রন্টিয়ার টেকনোলজির ব্যবহার করতে চায়।

প্রতিমন্ত্রী আরও বলেন, আগামীতে ইন্টারনেটের যে প্ল্যাটফর্ম পুরটাই ব্লকচেইন নির্ভর হতে চলেছে। ডিজিটাল ক্রাউড ফান্ডিং, ডিজিটাল এগ্রিকালচার, ডিজিটাল হেলথ আমরা যে ক্ষেত্রেই যাই না কেন, সে সার্ভিসগুলোকে আমরা সকলের কাছে তুলে ধরতে চাই এবং এই সেক্টরগুলোকে প্রতারণা ও দুর্নীতিমুক্ত করতে হলে এই মুহূর্তে ব্লকচেইন ব্যবহার ছাড়া সম্ভব নয়।

আগামীর অর্থনীতির চাকা তরুণদের হাতেই। আমরা বিজয়ী জাতি। তরুণদের একটু উৎসাহ-উদ্দীপনা দিলে আমাদের তরুণেরা অসম্ভবকে সম্ভব করতে পারে।

এসময় অনান্যর মধ্যে অনলাইনে যুক্ত হয়ে মতামত প্রদান করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহ্বায়ক বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মাদ কায়কোবাদ, বিসিওএলবিডি’র সমন্বয়ক ও টেকনোহ্যাভেন কোম্পানি লি. এর সিইও হাবিবুল্লাহ এন করিম, অধ্যাপক ড. মোহম্মদ জাফর ইকবাল, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম।