• আজঃ সোমবার, ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২০ ইং

প্রবাসে এসে শৃঙ্খলায় আবদ্ধ হয়েছি

প্রবাস ডেস্ক:


আমরা যারা প্রবাসে এসেছি তারা জানি সময় টা কেমন?? এখানে কোন অজুহাত চলে না। ডিউটি মিস করবেন, তো স্যালারী কাটবে, ছুটি কাটবে এমন কি চাকরী চলে যেতে পারে।

কিন্তু চিন্তা করে দেখলাম বিদেশে এসে সময়কে যেভাবে মুল্য দেয়া শিখেছি দেশে সেটা কেন করিনি??? সেটা করলে তো হয়ত আজ ভীন দেশে পড়ে থাকতে হতো না!!!!

এখানে আবার পজিটিভ কিছু শিখেছি, আমার মনে হয় বেশির ভাগ প্রবাসী আমার সাথে একমত হবেন, যে আমরা অনেকেই দেশে থাকার সময় নিয়ম শৃঙ্খলা , সময়ের মুল্য, পরিষ্কার পরিছন্নতা, নিজের কাজ নিজে করার মত দৈনন্দিন কাজ গুলো ঠিক ভাবে করতাম না।

কিন্তু বিদেশে এসে অনেকেই অনেক ভাবে শৃঙ্খলায় আবদ্ধ হয়েছি।এখন দেশে গেলে কেউ বলতে হয় না রাস্তায় চলার সময় ময়লা ডাস্টবিনে ফেলতে।

কোথাও লাইনে দাড়ালে অনিয়ম করে আগে যাওয়ার চেষ্টা না করা, ভাত খেয়ে নিজে প্লেট ধোয়া , নিজের জামা কাপর নিজে পরিষ্কার করা এমনকি অনেক প্রবাসী আছেন যারা মা, বউ , বোন এদেরকে কাজের ক্ষেত্রে অনেক ভাবে সহায়তা করেন।

এটা একটা ভাল নিদর্শন দেশে যারা আছে তাদের জন্য। আমরা আমাদের পরিবর্তন করার সাথে দেশে যারা আছেন তাদের মানসিকতা পরিবর্তন করার কাজ টা ও করে ফেলি।

আমি এমন অনেক প্রবাসী দেখেছি যারা বিদেশ থেকে ২-৩ মাসের ছুটিতে গিয়ে ধান চাষ, গাছ রোপন , মাছ চাষ, সহ বিভিন্ন কায়িক পরিশ্রম ও করে থাকেন। অথচ ২-৩ মাস সে বিশ্রাম নিতে গিয়েছেন। এরা স্যালুট পাওয়ার যোগ্য নয় কি??? অবশ্যই আমার কাছে এরা সুপারম্যান।

আমরা শুধু একটু মানসিকতা পরিবর্তন করলেই পরিবার, সমাজ, দেশ সব বদলে যাবে।আসুন আজ থেকে প্রতিজ্ঞা করি দেশে গিয়ে নিজের কাজ নিজে করবো, অন্যদের সহ্যোগীতা করবো, চলার পথে নিয়মনীতি মেনে চলবো।

নিজেকে পরিষ্কার রাখবো দেশকে পরিষ্কার রাখবো। আপনার একটি ভাল কাজ মৃত্যুর পরও আপনাকে আমাকে মানুষের গুড বুকে জায়গা করে দিবে।
ভালবাসা অবিরাম

নুরউদ্দীন ফরহাদ
জেদ্দা – সৌদীআরব