• আজঃ বৃহস্পতিবার, ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং

একজন প্রবাসীর প্রবাস জীবন কেমন কাটে ?

প্রবাস ডেস্ক:


জীবনের তাগিদে আমার দেশ থেকে বিদেশে পারি জমাই। সুখের আশায় একটু ভালো থাকার আশায়।কিন্তু জীবনে সুখ কিনতে কিনতে প্রবাসীরা জীবনের সুখটা ই যে বিক্রি করে দেয় প্রবাস নামের বাজারে”

অনেক সুখের আশায় পরিবার পরিজন ছেড়ে যেতে হয় প্রবাসে। শুধু আপন জনের মুখে একটু হাসি এনে দিতে। কিন্তু প্রবাসি ভাইরা কি সুখি?

হাজার কষ্টের মাঝে জীবনের সুখ দুঃখ বিসর্জন দিয়ে বছরের পর বছর কাটিয়ে দিতে হয় প্রবাসে। সকাল থেকে রাত পর্যন্ত কাজের তাগিদে ছুটে চলা।

দেশ থেকে আমরা মনে করি কতই না টাকা যেন বিদেশ। কিন্তু সে টাকা টা কতটা কষ্টের বিনিময় যে আসে তা আমরা জানিনা। কতটা রক্ত মাখা ঘামের পর আসে এই টাকা তা এক প্রবাসী ছাড়া বুঝবেনা।

প্রবাসের টাকায় আমরা কত আরাম আয়েশ এ জীবন যাপন করছি । কত দামী গাড়ি বাড়ীতে আমরা থাকছি । কত ভাল খাবার খাইতেছি । সুখের কোন শেষ নাই । কিন্তু কখনো কি ভেবে দেখছি যার পাঠানো টাকা দিয়ে এত সুখ এত আরাম আয়েশ ঐই মানুষ টা কেমন ভাবে জীবন যাপন করছে ।

আমরা এত দামী বক্স খাটে কম্বল গায়ে পরে এসি রুমে ঘুমাচ্ছি কিন্তু ঐই মানুষটা কি অবস্তায় আছে? সে কি খাইছে কি খায়নি? তার শরীরটা কেমন আছে ?

কেমন আছে প্রবাসী কোম্পানির ভাই বন্ধুরা ঃ
সকাল ৪টায় ঘুম থেকে উঠে যা একটু হক খেয়ে ৪:৩০ এ গাড়ীর জন্য লাইন। কাজের সাইড গিয়ে কাজ শুরু। ননস্টপ কাজ ১২ টা পর্যন্ত। লাইন করে গিয়ে খাবার নাও। খাবার খাওয়া শেষ ১২:৩০।

আবার ১টা বাজে কাজ শুরু কর। ৬ টা প্রযন্ত আবার কাজ । কাজ শেষ আবার গাড়ীর জন্য লাইন । রুমে আসছে ৮ টা বাজে। ফ্রেশ হয়ে আবার রাতের খাবারের জন্য লাইন।

কোম্পানি ভাইদের এই লাইন যেন কখনো শেষই হয়না। সারাটা জীবন প্রবাসে লাইন করতে করতে তাদের জীনের লাইনটা যেন আজও সোজা করে গন্তব্য স্থানে নিতে পারেনি ।

ওপেন ভিসা(ফ্রি ভিসা) ঃকোম্পানি ভাইদের ভালো হোক খারাপ হোক কাজের চিন্তাটা নাই খাবার তেমন ভালনা হলেও টাইম মত পায়। কিন্ত ফ্রি ভিসা ভাইদের পদে পদে বাধা কষ্ট । তাদের মাথা সব সময় চিন্তা । আজ কাজ আছে তো কাল কাজ নেই ।

সকালে কিছু খেয়ে দুপুরের জন্য খাবার নিয়ে যাওয়া । কাজ শেষে রাতে ৯/১০ বাজে খাবার বানিয়ে খাওয়া। সকালে উঠে আবার রান্না কাজ । আবার কাজের খোজে নানান জায়গাতে ঘোরাঘুরি। কাজ নেইতো খাওয়া নেই । খাওয়া রুম ভাড়া এই যে  কতটা চিন্তা থাকে ফ্রি ভিসা ভাইদের। আবার বছর ঘুরতেই  আকামা (ID) কফিল ফয়দা ।