• আজঃ মঙ্গলবার, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২০ ইং

সিঙ্গাপুরে প্রেসিডেন্সি এওয়ার্ড পেয়েছেন বাংলাদেশী ওমর ফারুকী শিপন

সিঙ্গাপুরে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর দেখি অনেক প্রবাসী বাংলাদেশী ভাইরাস সম্পর্কে সচেতন নয়৷ জানুয়ারির শেষ দিকে ভাইরাস নিয়ে একটি আর্টিকেল লিখে ফেসবুকে পোস্ট করি৷

অনেকেই দেখলাম সেখানে নেতিবাচক কমেন্টে করে বলেছে, ভাইরাস আমাদের হবে না, গরম পানি খেলে ভাইরাস কিছু করতে পারবে না, সিঙ্গাপুরে গরম তাই ভাইরাস এখানে টিকবে না৷ আরো অনেক ধরনের কমেন্ট। তখন আমি উপলব্ধি করি ভাইরাস সম্পর্কে আমার বেশী করে লিখতে হবে।

ফেব্রুয়ারিতে যখন একজন বাংলাদেশী করোনায় আক্রান্তের খবর পাই তখন আমি চোখ আমি চোখ বন্ধ করে ভাবি আমার কিছু করা উচিত৷ আমি একজন সাধারণ শ্রমিক তাই আমার অবস্থান থেকে যা করতে পারি তা হলো বেশী বেশী সচেতনতামূলক লেখা, বিভিন্ন সরকারি বার্তা, তথ্য তাদের কাছে পৌঁছে দেওয়াই হোক আমার মিশন৷

এরপর প্রতিদিন ধারাবাহিকভাবে ভাইরাস নিয়ে লিখতে থাকি। আমার লেখার সোর্স ছিলো সিঙ্গাপুরের বিভিন্ন পত্রিকা ও বিভিন্ন ওয়েবসাইট।

তাছাড়া করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে অসাধু ব্যক্তিরা বিভিন্ন গুজব ছড়ায়৷ তখন আমি এই গুজবের বিরুদ্ধে রুখে দাঁড়াই। সত্য ও সঠিক সংবাদ তাদের কাছে পৌঁছে দেই৷ আমি সত্য ও সঠিক সংবাদ লিখি বলেই আস্তে আস্তে আমার ফেসবুক পেইজে ফলোয়ারের সংখ্যা বাড়তে থাকে৷

অনেক সময় প্রবাসী ভাইয়েরা খাদ্য, বেতন, রেমিট্যান্স সমস্যা ও অন্যান্য নানান সমস্যা নিয়ে আমাকে কল করে তখন আমি তাদের সমস্যা সমাধানে বিভিন্ন বেসরকারি এনজিও এর নাম্বার দেই। অনেকসময় আমি নিজে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের সমস্যার সমাধানের চেষ্টা করেছি।

আর আমার এই সামান্য কাজ সিঙ্গাপুর সরকারের চোখে পড়ে। আজ তারই ফলশ্রুতিতে সিঙ্গাপুর প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব এর কাজ থেকে People of good ক্যাটাগরিতে প্রেসিডেন্ট এওয়ার্ড গ্রহণ করি।

যাদের সাহায্য ছাড়া এই পুরস্কার পাওয়া সম্ভব হতো না তারা হলেন ডাক্তার মুনতাসির ভাই, শরীফ ভাই, রিপন চৌধুরী, এলাইন রকি, সাইফ তমাল, আল-আমিন, ইব্রাহিম, মাসুদ ভাই, মাসুম হাসান জুয়েল, জাফর চৌধুরী, সুমন সরকার আরো অনেক বন্ধু।

নি:সন্দেহে আজকের এই দিনটি আমার জীবনের অন্যতম স্মরণীয় দিন হতে ছিলো৷ আমাকে সম্মানিত করায় সিঙ্গাপুর সরকারকে ও রাষ্ট্রপতি হালিমা ইয়াকুবকে ধন্যবাদ।

করোনা মহামারি অত্যন্ত দক্ষতা ও বিচক্ষণতার সহিত মোকাবিলা করার সিঙ্গাপুর প্রধানমন্ত্রী লী সিয়েন লুং কে ধন্যবাদ।
সিঙ্গাপুর সরকারের গৃহীত পদক্ষেপ বিশ্ববাসীর কাছে রোল মডেল হয়ে থাকবে।

আজকে আমি বিশেষভাবে ধন্যবাদ দিবো আমার কোম্পানি ক্যাপেল শিপইয়ার্ড কে। এই দু:সময়ে তারা আমাদের প্রতি যে আন্তরিক ভালোবাসা দেখিয়েছে তা কখনো ভুলবো না।

বিস্তারিত জানার জন্য এই লিংকে যেতে পারেন ; https://cityofgood.sg/pvpa/
ওমর ফারুকী শিপন।
সিঙ্গাপুর প্রবাসী৷
(ওমর ফারুকী শিপন ফেসবুক ওয়াল থেকে)