• আজঃ শনিবার, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২০ ইং

ছুটিতে থাকা সৌদি প্রবাসীরা আপাতত ফিরতে পারছেন না

প্রবাস ডেস্কঃ


বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের (কোভিড-১৯) পরিস্থিতিতে সৌদি আরবের বাহিরে ছুটিতে থাকা বিদেশি নাগরিকগণ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দেশটিতে ফিরে আসতে পারবে না বলে জানিয়েছে সৌদি পাসপোর্ট বিভাগ। মঙ্গলবার (২৩ জুন) দেশটির সংবাদমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

বর্তমানের করোনাভাইরাস পরিস্থিতিতে সৌদি আরবে বন্ধ রয়েছে সকল প্রকার আন্তর্জাতিক ফ্লাইট ও স্থলবন্দরসমূহ। এর মাঝে বিশেষ ফ্লাইটে করে দেশে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসীদের ও বিদেশি নাগরিকদের নিজ নিজ দেশে ফিরে যাবার সুযোগ করে দিচ্ছে সৌদি সরকার।

তবে, ছুটি নিয়ে নিজ দেশে ফেরত যাওয়া প্রবাসীরা ও বিদেশীরা সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না বলে জানিয়েছে সৌদি পাসপোর্ট বিভাগ। করোনা পরিস্থিতি স্বাভাবিক হবার পরেই ছুটিতে দেশে আসা প্রবাসীরা এবং বিদেশি নাগরিকরা সৌদি আরবে ফেরত যেতে পারবেন।

এছাড়াও চলতি বছরের হজ আন্তর্জাতিক ভাবে পালন করা হবে না বলে জানিয়েছে সৌদি সরকার, সীমিত সংখ্যক সৌদি আরবে বসবাসকারী নাগরিক ও প্রবাসীরা সতর্কতার সাথে পবিত্র হজ পালন করতে পারবে। বর্তমানে চলা করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সৌদি আরবে ফিরতে পারবেন ছুটিতে থাকা প্রবাসীরা। করোনা পরিস্থিতি স্বাভাবিক হবার আগেই যদি কারো ছুটির মেয়াদ শেষ হয়ে যায়, তবে কর্মক্ষেত্রে বা স্পন্সরের সাথে যোগাযোগ করলে ছুটির মেয়াদ বৃদ্ধি করা হবে।

এছাড়াও সৌদি আরবের বাইরে থাকা অবস্থায় যদি প্রবাসীদের আকামা এর মেয়াদ শেষ হয়ে যায়, তবে সেক্ষেত্রেও কোন জরিমানা করা হবে না বলে আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।