• আজঃ সোমবার, ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২০ ইং

লন্ডন বাংলাদেশ হাইকমিশন মুজিববর্ষ উদযাপনের ক্ষণগণনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনা উপলক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন, লন্ডন (শুক্রবার) এক প্রেস ব্রিফিং এর আয়োজন করে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম এতে মুজিববর্ষ উদযাপন সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন এবং এ সম্পর্কিত তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

প্রেস মিনিস্টার আশিকুন্নবী চৌধুরীর সঞ্চালনায় প্রেস ব্রিফিংয়ে হাইকমিশনার বলেন, বাংলাদেশ হাইকমিশন লন্ডন ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত যুক্তরাজ্যে জাতির পিতার জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মাধ্যমে উদযাপনের জন্য বছরব্যাপী প্রায় ৩০টি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এসবের মধ্যে আগামী ২২ মার্চ আয়োজন করা হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শিশু-কিশোর উৎসব। আয়োজন করা হচ্ছে বঙ্গবন্ধুর জীবনের ওপর শিশু-কিশোরদের জন্য রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা। এছাড়া, কমিউনিটির বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের আয়োজনেও হাইকমিশন সহযোগিতা করবে বলে জানান তিনি।

হাইকমিশনার বলেন, বছরব্যাপী জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার মূল লক্ষ্য হচ্ছে ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশিদের, বিশেষ করে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ তুলে ধরা। তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে যুক্তরাজ্যের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। জাতির পিতা পাকিস্তানের কারাগার হতে মুক্তি পাওয়ার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি লন্ডন থেকে দিল্লি হয়ে দেশে ফিরেছিলেন। হাইকমিশন এসব ঐতিহাসিক ঘটনার বিভিন্ন দলিল সংগ্রহ ও সংরক্ষণেরও উদ্যোগ নিয়েছে। লন্ডনের সাথে বঙ্গবন্ধুর ঐতিহাসিক সম্পর্ককে স্থায়ী রূপ দিতে একটি স্থায়ী ভবন বঙ্গবন্ধুর নামে একটি সেন্টার স্থাপনের উদ্যেগ নেয়া হয়েছে বলেও জানান। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ হচ্ছে বঙ্গবন্ধুর নামে একটি চেয়ার স্থাপনের।

সাংবাদিক সম্মেলনে লন্ডনের বিভিন্ন মিডিয়ার সিনিয়র সাংবাদিকসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এসময় জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনার ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। মুজিব বর্ষের ক্ষণগণনা উপলক্ষে বাংলাদেশ হাইকমিশনের ওয়েবসাইটে মুজিববর্ষের লগো সংযুক্ত করে তা নতুন আঙ্গিকে সাজানো হয়েছে।

  • কালের কন্ঠ