• আজঃ বুধবার, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী প্রবাসীদের সম্মাননা প্রদান

দেশে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ইতালির বাংলাদেশ দূতাবাস ইতালী প্রবাসীদের সম্মাননা প্রদান করেছে। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে এই সম্মাননা প্রদান করা হয়।

ব্যক্তি ও প্রতিষ্ঠান; দুটি ক্যাটাগরিতে এই সম্মাননা প্রদান করা হয়। ব্যক্তি ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন হাজি মো. ইদ্রিস ফরাজি, কার্তিক চন্দ্র ঘোষ ও মো. সফিউল্লাহ এবং প্রতিষ্ঠান ক্যাটাগরিতে পেয়েছে পাপিপা সোচিয়েতা কো–অপারেটিভা এআরএল।

গত বুধবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় দেশটির রাজধানী রোমে বাংলাদেশ দূতাবাসের স্থায়ী ভবনের কনফারেন্স রুমে অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

কাউন্সেলর (শ্রম ও কল্যাণ) এরফানুল হকের পরিচালনায় অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন যথাক্রমে কাউন্সেলর সিকদার মো. আশরাফুর হক, ইকোনমিক কাউন্সেলর মানস মিত্র, প্রথম সচিব শেখ সালেহ আহমেদ ও এ এস এম সায়েম।

অনুষ্ঠানে ইতালির রোমে বসবাসরত বিভিন্ন পর্যায়ের প্রবাসীরা উপস্থিত হয়ে তাঁদের চাওয়া–পাওয়া, প্রাপ্তি ও অসন্তোষ সবকিছু রাষ্ট্রদূতের সামনে তুলে ধরেন।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকার প্রবাসবান্ধব সরকার । এ কারণেই সরকার প্রবাসীদের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড গঠন করেছে। এর মাধ্যমে প্রবাসীরা তাঁদের সন্তানদের উচ্চশিক্ষা, চিকিৎসা, ব্যবসা ও বাড়ি নির্মাণে লোনের ব্যবস্থা, এমনকি কোনো প্রবাসী মারা গেলে কয়েক দফায় অর্থনৈতিক সহযোগিতা। তবে এ ক্ষেত্রে সেই প্রবাসীকে অবশ্যই ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে নিবন্ধন করতে হবে।

রাষ্ট্রদূত প্রবাসীদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নিবন্ধন করার আহ্বান জানিয়ে বলেন, সরকার প্রবাসীদের যে সুযোগ–সুবিধা দিয়েছে, সেগুলো তাঁরা গ্রহণ করে কাজে লাগাতে পারেন।

 

নিয়মিত আপডেট পেতে “প্রবাস জীবন” ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন