• আজঃ শুক্রবার, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২০ ইং

মুজিববর্ষ: বঙ্গবন্ধুকে উৎসর্গ করে ১০০ গ্রন্থ প্রকাশ করবে বাংলা একাডেমি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী “মুজিববর্ষ” উপলক্ষ্যে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে ১০০টি গ্রন্থ প্রকাশ করবে বাংলা একাডেমি। এছাড়া সারাদেশে অনলাইনভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা ও সেলিনা ইসলাম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে মুজিববর্ষ উপলক্ষ্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ও সম্পাদিত কার্যক্রমের ওপর আলোচনা হয়। আলোচনা শেষে মুজিববর্ষে গ্রন্থ প্রকাশের ক্ষেত্রে যেন ইতিহাস বিকৃতি না ঘটে সেদিকে লক্ষ্য রেখে প্রাসঙ্গিক ও মানসম্পন্ন পাণ্ডলিপি গ্রহণের সুপারিশ করা হয়। নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রেও একই নির্দেশনা দেওয়া হয়। স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা দেওয়া হয়।

এসময় জানানো হয়, পুতুলনাট্য শিল্পের গৌরবময় অর্জনে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক সকল পুতুলনাট্য দলের ও শিল্পীদের উন্নয়নকল্পে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

এছাড়া, বেসরকারি গ্রন্থাগার রক্ষণা-বেক্ষণ খাতে অনুদান বাড়ানো ও লাইব্রেরি পরিচালনায় বার্ষিক বিশেষ সম্মানি প্রদানের মাধ্যমে আগ্রহী শিক্ষার্থীদের নিয়োগের পরিকল্পনা নেওয়া হয়েছে