• আজঃ রবিবার, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে অক্টোবর, ২০২০ ইং

ধর্ষকদের সর্বোচ্চ মৃত্যুদণ্ড দাবি বাসদের

অব্যাহত নারী-শিশু নির্যাতন-ধর্ষণ-খুনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডসহ নারী নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানিয়েছে দলটি।

শনিবার (২৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি করেন বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

তিনি বলেন, সাভারে স্কুলছাত্রী নীলা রায়কে প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় প্রকাশ্যে দিবালোকে ছুরিকাঘাত করে হত্যা করা হয়েছে। এক সপ্তাহের ব্যবধানে তাকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু জনমনে সংশয় ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি বিধান না হওয়ায় এবং আইনের ফাঁক ফোকর গলিয়ে আসামি ছাড়া পেয়ে যাওয়ায় ধর্ষকেরা ও নির্যাতনকারীরা আরও উৎসাহিত হয়।  ফলে আইনের ফাঁক ফোকর দূর করে খুনি মিজানের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেওয়ার দাবি জানান তিনি।

তিনি বলেন, গত রাতে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে এক নারীকে গণধর্ষণ করেছে তার স্বামীকে বেঁধে রেখে।  পরে পুলিশ ওই দম্পতিকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে। তিনি অবিলম্বে এমসি কলেজের ছাত্রাবাসে নারী ধর্ষণের ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেওয়ার দাবি জানান।

খাগড়াছড়িতে নারী ধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে ধর্ষককে গ্রেপ্তার ও বিচার দাবি করেন খালেকুজ্জামান। একই সঙ্গে অব্যাহত নারী-শিশু নির্যাতন-ধর্ষণ-খুনের ঘটনা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে সরকারের প্রতি দাবি জানান এবং সবাইকে ঐক্যবদ্ধভাবে নারী-শিশু নির্যাতন ধর্ষণের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।