• আজঃ মঙ্গলবার, ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ ইং

ইতিহাস গড়া হলো না ওয়েস্ট ইন্ডিজের, সিরিজে ১-১ সমতায় ফিরলো ভারত

ছবিঃ এ এফ ফি

বুধবার ভারতের মাঠে ইতিহাস গড়া হলো না ওয়েস্ট ইন্ডিজের।ভারতের বিপক্ষে ৩৮৮ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ১০৭ রানে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজে কে  হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ সমতায় ফেরে স্বাগতিক ভারত। প্রথম ম্যাচে ৮ উইকেটের দাপুটে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।বিশাখাপতনমে অনুষ্ঠিত ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে রোহিত শর্মা ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেটে রেকর্ড সর্বোচ্চ ৩৮৭ রানের পাহাড় গড়ে ভারত।

ভারতের মাঠে ওয়ানডে সিরিজ জিততে হলে ক্যারিবিয়ান দলকে রেকর্ড গড়তে হতো।এত বড় স্কোর তাড়া করে জয়ের ইতিহাস অতীতে নেই ক্যারিবিয়ান দের। এর আগে চলতি বছরের মে মাসে আয়ারল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে সর্বোচ্চ ৩২৭ রান অতিক্রম করে জয় পেয়েছিল ক্যারিবীয়রা।ব্যাটিংয়ে নেমে কুলদীপ যাদবের স্পিন যাদু আর মোহাম্মদ সামির পেস গতিতে ৪৩.৩ ওভারে ২৮০ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। দলের হয়ে সর্বোচ্চ ৭৮ রান সংগ্রহ করেন ওপেনার শাই হোপ। আগের ম্যাচে ১০২ রানের অপরাজিত ইনিংস উপহার দিয়ে দলের জয়ে অবদান রেখেছিলেন ক্যারিবীয় এ ওপেনার।এছাড়া ৪৭ বলে ৭৫ রান করেন নিকোলাস পুরান। ৪২ বলে ৪৬ রান করেন কিমো পাওয়েল। ৩৫ বলে ৩০ রান করেন এভিন লুইস। ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় হ্যাটট্রিক করেন কুলদীপ যাদব

সিরিজ সমতায় ফেরার ম্যাচে ব্যাটিংয়ে ঝড় তুলেন ভারতের সেরা ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুর। ক্যারিয়ারের ২২০তম ওয়ানডেতে ২৮তম সেঞ্চুরি তুলে নেন রোহিত। আর ক্যারিয়ারের ২৫তম ম্যাচে তৃতীয় সেঞ্চুরি করেন রাহুল।উদ্বোধনীতে ব্যাটিংয়ে নেমে ৪৩.৩ ওভার পর্যন্ত ব্যাটিং করেন তিনি। ১৩৮ বল খেলে ১৭টি চার ও ৫টি ছক্কায় ১৫৯ রান করেন রোহিত।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে লোকেশ রাহুলের সঙ্গে ৩৭ ওভারে ২২৭ রানের জুটি গড়েন রোহিত। এই জুটিতেই জোড়া সেঞ্চুরি তুলে নেন ভারতীয় এ দুই ওপেনার। ক্যারিয়ারের ২৫তম ম্যাচে তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়ে সাজঘরে ফেরেন রাহুল। সাজঘরে ফেরার আগে ১০৪ বলে ৮টি চার ও তিন ছক্কায় ১০২ রান করে ফেরেন তিনি।

ইনিংসের শেষ দিকে ব্যাটিং তাণ্ডব অব্যাহত রাখেন স্রেয়াশ আয়ার, রিশব প্যান্ট ও কেদার যাদব। ৩২ বলে তিনটি চার ও ৪টি দৃষ্টিনন্দন ছক্কায় ৫৩ রান করে ফেরেন স্রেয়াশ। মাত্র ১৬ বল খেলে তিন চার ও ৪টি ছক্কায় ৩৯ রান করেন রিশব। ১০ বলে ১৬ রান করেন যাদব। ব্যাটসম্যানদের দাপুটে ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৮৭ রানের পাহাড় গড়ে ভারত।