• আজঃ মঙ্গলবার, ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ ইং

লিবিয়ায় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে

প্রবাস ডেস্কঃ


লিবিয়ায় বসবাসরত বাংলাদেশী নাগরিকগণের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সাম্প্রতিক সময়ে লিবিয়ায় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যে লিবিয়া সরকার ভাইরাসের ঝুঁকি কমাতে সন্ধ্যাকালীন কারফিউসহ বিভিন্ন প্রতিরোধমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। এই অবস্থায় লিবিয়া সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও নির্দেশনাসমূহ সকল প্রবাসীকে মেনে চলার জন্য অনুরোধ করা যাচ্ছে।

লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস সকল অভিবাসীর কন্স্যুলার ও কল্যাণ মূলক সেবা নিশ্চিত করতে বদ্ধ পরিকর। এই লক্ষ্যে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও দূতাবাসের নিয়মিত কার্যক্রম ডিজিটাল পাসপোর্ট রি-ইস্যু, পাসপোর্ট ডেলিভারি, প্রত্যয়ন পত্র ও সার্টিফিকেট ইস্যু, কাগজপত্র সত্যায়নসহ বিভিন্ন কন্স্যুলার ও কল্যাণ মূলক সেবা অব্যাহত রয়েছে।

একইসাথে লিবিয়ায় মানবপাচার শিকার ও যুদ্ধে আহত প্রবাসীদের উদ্ধারপূর্বক তাদের সুচিকিৎসা নিশ্চিত করা হচ্ছে। এছাড়াও ভূমধ্যসাগর থেকে উদ্ধারের পর বিভিন্ন সফর জেলে আটক প্রবাসীদের প্রয়োজনীয় সহায়তা নিশ্চিতকরণের জন্য দূতাবাসের পক্ষ থেকে লিবিয়া সরকারের বিভিন্ন দপ্তর এবং আইওএম এর সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

অন্যদিকে লিবিয়ার সংশ্লিষ্ট সংস্থার বিশেষ সহযোগিতায় দূতাবাস হতে বিভিন্ন সফর জেল পরিদর্শন করে ভূমধ্যসাগর থেকে উদ্ধারকৃত বাংলাদেশীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হচ্ছে। এই সকল অভিবাসীসহ লিবিয়ায় অসুস্থ ও ভালনারেবল অবস্থায় আটকে পড়া প্রবাসীদের দ্রুত সময়ের মধ্যে দেশে প্রেরণের জন্য দূতাবাস হতে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে।

এই প্রেক্ষিতে সকলকে আশ্বস্ত করা যাচ্ছে যে, লিবিয়ায় এখন পর্যন্ত কোন বাংলাদেশী নাগরিক করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। তবে লিবিয়া সরকারের নির্দেশনা মোতাবেক কর্মক্ষেত্রে সকলকে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেওয়া যাচ্ছে। একইসাথে সেবা গ্রহণের জন্য দূতাবাসে আগমনের ক্ষেত্রে নিরাপত্তার স্বার্থে সকলকে মাস্ক ও গ্লাবস পরিধান করে আসার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

লিবিয়া প্রবাসী বাংলাদেশীদের মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের টোল ফ্রি নাম্বার ১৯৫ যোগাযোগ করার জন্য দূতাবাসের পক্ষ থেকে বিশেষভাবে পরামর্শ দেওয়া যাচ্ছে।

এছাড়াও করোনা ভাইরাস সংক্রান্ত প্রবাসীদের যেকোন বিষয়ে এবং দূতাবাস হতে যেকোন তথ্যের জন্য নিম্নোক্ত মোবাইল নাম্বার ও ই-মেইলে যোগাযোগ করা যাবে।

মোবাইল:
+২১৮৯১৬৯৯৪২০২
+২১৮৯১৬৯৯৪২০৭ (বিবিধ কল্যাণ সংক্রান্ত)
+২১৮৯১০০১৩৯৬৮ (পাসপোর্ট সংক্রান্ত)
ইমেল:
[email protected]
[email protected]