• আজঃ বৃহস্পতিবার, ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং

জীবন , ভালোবাসা এবং কর্ম ।। ইসলামিক জীবন ।।

জাবির ইবনে আব্দুল্লাহ রাঃ বর্ণনা করেছেন যে, রাসুলূল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন- জিব্রাইল (আঃ) আমার কাছে আসলেন এবং (আমাকে উপদেশ দিলেন) বললেনঃ হে মুহাম্মাদ! যেভাবে ইচ্ছা জীবন যাপন করতে পারেন, কিন্তু আপনি একদিন মারা যাবেন। যাকে ইচ্ছা ভালবাসতে পারেন, কিন্তু (পরিশেষে) আপনি তার থেকে আলাদা হয়ে যাবেন। আপনি যা ইচ্ছা তাই করতে পারেন, কিন্তু আপনাকে (পরিশেষে) এ ব্যাপারে জিজ্ঞাসা করা হবে।

জেনে রাখুন, একজন বিশ্বাসীর জন্য সত্যিকারের সম্মান রাত্রি বেলা নামাজে দাঁড়ানোর মাঝে, আর তার প্রকৃত মর্যাদা আত্মনির্ভরশীলতার মাঝে।
(সহিহ সনদে তাবারানিতে বর্ণিত)

এই হাদিস থেকে আমাদের জন্য শিক্ষাঃ
– জিব্রাইল (আঃ) নিজে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর কাছে আসতেন, তাঁকে উপদেশ দিতেন এবং তাঁর সাথে জ্ঞানগর্ভ কথা শেয়ার করতেন। তাই আমাদের সবার মাঝেই অন্যদের উপকার করার ইচ্ছা থাকা উচিত। আমরা যা জানি তা তাদের সাথে শেয়ার করা উচিত।
– জীবন, ভালবাসা এবং কর্ম: আমরা মনে করি এইসব কিছুর উপর আমাদের নিয়ন্ত্রণ আছে, কিন্তু আসলে সবই ক্ষণস্থায়ী। বিচার দিবসে সব কিছুর ব্যাপারেই আমাদের জবাব দিতে হবে।

– সকল কাজের শ্রেষ্ঠ কাজ, যা আমাদের আল্লাহর সবচেয়ে নিকটবর্তী করবে তা হলো তাহাজ্জুদের নামাজ। আসলেই যে তাহাজ্জুদের নামাজ পড়ে তাকে আরও অনেকগুলো ভালো কাজে দক্ষ হতে হয় যেমন – পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা, জিকর করা, কুরআন তিলাওয়াত করা, দান-সদকা করা। এ জন্যই এটাকে এত গুরুত্ব দেয়া হয়েছে।

– এই পৃথিবীতে নিজেকে অপমানিত করার যতগুলো পথ রয়েছে তার একটি হলো সবসময় মানুষের কাছে হাত পাতা এবং অন্যের উপর বোঝা হয়ে থাকা। যে আত্মনির্ভরশীলতার জন্য সংগ্রাম করে, সহজে মানুষের কাছে চায় না, সে-ই মানুষের মাঝে সবচেয়ে সম্মানিত এবং মর্যাদাবান।আল্লাহ আমাদের তাদের অন্তর্ভুক্ত করুক, যারা আমাদের রাসূল সঃ এর প্রতি মহান ফেরেশতার এই উপদেশ থেকে উপকৃত হয়।

— শায়েখ ইয়াসির কাধি।

 

নিয়মিত আপডেট পেতে “প্রবাস জীবন” ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন