• আজঃ মঙ্গলবার, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২০ ইং

কুধারনা নামক ব্যাধি মানুষের মন মস্তিষ্ক নষ্ট করে ফেলেছে

কু- ধারনা একটি মন্দ স্বভাব আজ সবধরনের মানুষ কুধারনা নামক ব্যাধিতে আক্রান্ত, এর জন্য ভালো মন্দ নির্ণয় করা খুবই অস্বাভাবিক হয়ে পড়েছে। কু-ধারনা মানুষের সামাজিক ও জাতীয় জীবনে অনৈক্য সৃষ্টি করে। কোরআন- হাদীস কোনভাবেই তা সমর্থন করেনা আল্লাহ রাব্বুল ইরশাদ করেন হে মুমিনগণ, তোমরা অধিক ধারনা থেকে দূরে থাক।

নিশ্চয় কোন কোন ধারনা তো পাপ। আর তোমরা গোপন বিষয় অনুসন্ধান করো না এবং একে অপরের গীবত করো না। তোমাদের মধ্যে কি কেউ তার মৃত ভাইয়ের গোশ্ত খেতে পছন্দ করবে? তোমরা তো তা অপছন্দই করে থাক। আর তোমরা আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ অধিক তাওবা কবূলকারী, অসীম দয়ালু (সুরা হুজুরাত – ১২)হযরত আবু হোরায়রা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়য়াসাল্লাম বলেন – তোমরা কু ধারণা পোষণ করা থেকে বিরত থাক।

কেননা কু ধারণা জঘন্যতম মিথ্যা বিষয়। তোমরা কারো দোষ ত্রুটি জানার চেষ্টা করো না। গোয়েন্দাগিরি করো না। অনর্থক দর কষাকষি করো না। পরস্পর হিংসা বিদ্বেষ ও শ্ত্রুতা পোষণ করো না। একে অন্যের পরোক্ষ নিন্দা করো না। তোমরা পরস্পর আল্লাহর বান্দা ভাই ভাই হিসেবে বসবাস করো।

অন্য বর্ণনায় আছে তোমরা পরস্পর লোভ লালসা করো না (বুখারী ও মুসলিম)সুতরাং সমগ্র মুসলিম উম্মাহর উচিত, আল্লাহর ওপর ভরসা করা। আল্লাহকে ভয় করা। কোনো মানুষের প্রতিই কু-ধারণা পোষণ না করা। আল্লাহ তাআলা আমাদের কে কু-ধারণা পোষণ করা থেকে হেফাজত করুন। আমিন

লেখক
শিক্ষার্থী, জামিয়া কোরানিয়া আরাবিয়া, লালবাগ, ঢাকা